লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত বৃহস্পতিবার – DesheBideshe

0
76

ঢাকা, ০৫ এপ্রিল – করোনাভাইরাসের সংক্রমাণ প্রতিরোধে দেশব্যাপী চলমান লকডাউন আরও বাড়ানো হবে কি না, সে বিষয়ে আগামী বৃহস্পতিবার সিদ্ধান্ত নেয়া হবে।

সোমবার (৫ এপ্রিল) সচিবালয়ে মন্ত্রিপরিষদের বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, দেখি সাতদিন পর কী অবস্থা হয়। বৃহস্পতিবার আবার রিভিউ করব।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সরকারি বিধিনিষেধের পাশাপাশি করোনা সংক্রমণ প্রতিরোধে মানুষের সহযোগিতার ওপরও গুরুত্ব দিচ্ছেন সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা। মানুষকে কো-অপারেট করতে হবে। আমরা সে কথা বারবার বলছি। সবাই যদি মাস্ক ইউজ করে এবং স্বাস্থ্যবিধি মেনে চলে তাহলে অসুবিধা হওয়ার কথা না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে এবং সরকারের মন্ত্রিসভার দুই সদস্য লকডাউন বললেও সরকারের ১১ দফা সিদ্ধান্তকে লকডাউন বলতে নারাজ মন্ত্রিপরিষদ সচিব। তিনি এটিকে বলছেন নিষেধাজ্ঞা।

আরও পড়ুন : রমজানে অফিস সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত

লকডাউন বাস্তবায়ন প্রশ্ন করা হলে সচিব বলেন, নিষেধাজ্ঞা বলেছি কিন্তু, আমরা লকডাউন ঠিক বলিনি। এই নিষেধাজ্ঞার মধ্যে বই মেলা খোলা কেন? জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সংস্কৃতি মন্ত্রণালয়কে বলা হয়েছে বইমেলার বিষয়টি পৃথকভাবে হ্যান্ডেল করতে।

মন্ত্রিসভার বৈঠকে যেসব সিদ্ধান্ত হয়েছে- পবিত্র রমজান মাসে সকল সরকারি ও আধা সরকারি এবং স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস কার্যক্রম চলবে সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আইন ২০২১-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন আইন ২০২১-এর খসড়ার নীতিগত অনুমোদন। বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের অফিস সময়সূচির প্রস্তাব অনুমোদন। খেতাবপ্রাপ্ত, যুদ্ধাহত ও শহিদ বীর মুক্তিযোদ্ধা পরিবারকে উৎসব ভাতাদি প্রদানের প্রস্তাব অনুমোদন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এ/ ০৫ এপ্রিল

Source link