লকডাউনে পণ্য পরিবহনে চলবে বিশেষ ট্রেন : রেলমন্ত্রী

0
77

স্টাফ রিপোর্টার:: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে ঊর্ধ্বমুখী সংক্রমণের মাঝে সরকার ঘোষিত কঠোর লকডাউনে কৃষিজাত পণ্য ও মালামাল পরিবহনে চার রুটে চলবে চার জোড়া বিশেষ পার্সেল ট্রেন। সব ধরনের পণ্যবাহী ট্রেন চলাচলের পাশাপাশি বুধবার (১৪ এপ্রিল) থেকে নতুন করে এসব ট্রেন চলবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

মঙ্গলবার (১৩ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে রেলভবনের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন তিনি।

মন্ত্রী বলেন, বিশেষ পার্সেল ট্রেনগুলো প্রতিদিন চলাচল করবে। প্রাথমিকভাবে সার্বিক কার্যাবলী/চলাচলে নিষেধাজ্ঞার সময়ের জন্য এগুলো চালু করা হয়েছে, পরে প্রয়োজনের ভিত্তিতে চালু রাখার পরিকল্পনা রয়েছে। কৃষিজাত পণ্য যেমন- শাক-সবজি, দেশীয় ফলমূলসহ অন্যান্য কৃষিপণ্য পরিবহনের ক্ষেত্রে মূল ভাড়ার ওপর ২৫ শতাংশ রেয়াতি ও অন্যান্য সব ধরনের চার্জ মওকুফ করা হবে।

যেসব রুটে চলবে বিশেষ পার্সেল ট্রেন

ঢাকা-সিলেট, সিলেট-ঢাকা; চট্টগ্রাম-সরিষাবাড়ী, সরিষাবাড়ী-চট্টগ্রাম; খুলনা-চিলহাটি, চিলহাটি-খুলনা ও বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম (পঞ্চগড়)-ঢাকা, ঢাকা-বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম (পঞ্চগড়)।

চলাচলের সময়

ঢাকা-সিলেট রুটের পার্সেল ট্রেন ছাড়ার সময় বিকাল ৩টা ৩০ মিনিট, পৌঁছার সময় রাত ২টা ৩০ মিনিট। সিলেট-ঢাকা রুটের পার্সেল ট্রেন ছাড়ার সময় ভোর ৬টা ৪৫ মিনিট, পৌঁছার সময় ৬টা ৩০ মিনিট। চট্টগ্রাম-সরিষাবাড়ী রুটের পার্সেল ট্রেন ছাড়ার সময় বিকাল ৩টা, পৌঁছার সময় রাত ৪টা ৩০ মিনিট। সরিষাবাড়ী-চট্টগ্রাম রুটের পার্সেল ট্রেন ছাড়ার সময় ভোর ৫টা ৩০ মিনিট, পৌঁছার সময় সন্ধ্যা ৬টা ৪০ মিনিট। খুলনা-চিলহাটি রুটের পার্সেল ট্রেন ছাড়ার সময় বিকাল ৩টা ৩০ মিনিট, পৌঁছার সময় রাত ২টা ৩০ মিনিট। চিলহাটি-খুলনা রুটের পার্সেল ট্রেন ছাড়ার সময় বিকাল ৩টা ৩০ মিনিট, পৌঁছার সময় রাত ২টা ৩০ মিনিট। বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম (পঞ্চগড়)-ঢাকা রুটের পার্সেল ট্রেন ছাড়ার সময় দুপুর ১টা, পৌঁছার সময় রাত ৩টা। ঢাকা-বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম (পঞ্চগড়) রুটের পার্সেল ট্রেন ছাড়ার সময় ভোর ৬টা, পৌঁছার সময় রাত ৮টা ৩০ মিনিট।

ভাড়া

ঢাকা-সিলেটের দূরত্ব ৩১৯ কিলোমিটার, কেজিপ্রতি ভাড়া ১ টাকা ১১ পয়সা। চট্টগ্রাম-সরিষাবাড়ী ৪৬৯ কিলোমিটারের জন্য কেজিপ্রতি ভাড়া ১ টাকা ৩৫ পয়সা। খুলনা-চিলাহাটি রুটে ৪৯০ কিলোমিটারের জন্য কেজিপ্রতি ভাড়া ১ টাকা ৩৬ পয়সা। বীর মুক্তিযোদ্ধা সিরাজুল থেকে ঢাকা রুটে ৫৯৩ কিলোমিটারের জন্য কেজিপ্রতি ভাড়া ১ টাকা ৫৬ পয়সা।

মন্ত্রী বলেন, ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সরিষাবাড়ী ও চট্টগ্রাম-সিলেটের মধ্যে পরিবাহিত পার্সেল মালামাল ভৈরববাজার ও আখাউড়া স্টেশন লাগেজ ভ্যান সংযোজন-বিয়োজনের মাধ্যমে গন্তব্যে পাঠানো হবে। আর খুলনা-ঢাকা রুটের মালামাল পরিবাহিত লাগেজ ভ্যান ঈশ্বরদী স্টেশনে বিয়োজন হয়ে বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম-ঢাকা রুটে চলাচলকারী ট্রেনে সংযোজন-বিয়োজন করা হবে।

Print Friendly, PDF & Email

Source link