লকডাউনের মধ্যেও যেসব জরুরি সেবা চালু থাকবে

0
74

ঢাকা, ০৪ এপ্রিল – করোনাভাইরাসের সংক্রমণ সামাল দিতে সোমবার থেকে সাত দিন গণপরিবহন চলাচল বন্ধের পাশাপাশি বাজার-মার্কেট, হোটেল-রোস্তোরাঁসহ বিভিন্ন ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। আজ রোববার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, ৫ এপ্রিল ভোর ৬টা থেকে ১১ এপ্রিলে রাত ১২ পর্যন্ত এসব নিষেধাজ্ঞা কার্যকর হবে।

প্রজ্ঞাপনে সকল প্রকার গণপরিবহন বন্ধ, সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত অতি জরুরি প্রয়োজন ব্যাতীত ঘর থেকে বের না হওয়া, হোটেল-রেস্তোরাঁয় বসে খাবার গ্রহণ করা যাবে না-সহ বেশ কয়েকটি নির্দেশনা দেওয়া হয়েছে।

আরও পড়ুন : লকডাউন, নাকি কঠোর নিষেধাজ্ঞা আরোপ?

পাশাপাশি আইনশৃঙ্খলা এবং জরুরি পরিসেবা, যেমন ত্রাণ বিতরণ, স্বাস্থ্য সেবা, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস বন্দরসমূহের (স্থলবন্দর, নদীবন্দর ও সমুদ্রবন্দর) কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট, ডাক সেবাসহ অন্যান্য জরুরি ও অত্যাবশকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ তাদের কর্মচারী ও যানবাহন এ নিষেধাজ্ঞার আওতা বর্হিভূত থাকবে বলেও জানানো হয়।

ব্যাংকিং ব্যবস্থা সীমিত পরিসরে চালু রাখার বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় নির্দেশনা প্রদান ও সশস্ত্র বাহিনী বিভাগ ঢাকার সুবিধাজনক স্থানে ফিল্ড হাসপাতাল স্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

সূত্র : আমাদের সময়
এন এ/ ০৪ এপ্রিল

Source link