রোহিঙ্গাদের রাজি করাতে এলো মিয়ানমারের প্রতিনিধি দল

মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নেওয়ার জন্য রাজি করাতে বাংলাদেশ সফরে আসা মিয়ানমারের ১৯ সদস্যের প্রতিনিধি দল এখন কক্সবাজারে।

রোহিঙ্গা প্রত্যাবাসন ও সার্বিক পরিস্থিতি দেখতে মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট সোয়ের নেতৃত্বে প্রতিনিধি দলটি শনিবার সকালে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছে। সেখান থেকে তারা ইনানীর রয়েল টিউলিপ হোটেলের উদ্দেশে রওনা হন। দুপুর ১২টার দিকে বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প ও রোহিঙ্গা নেতাদের সঙ্গে বৈঠক করে দলটি।

!-- Composite Start -->
Loading...

তাদের সঙ্গে রয়েছে ত্রাণ প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ্দোজা নয়ন, অতিরিক্ত জেলা প্রশাসক এস এম সরওয়ার কামালসহ প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ্দোজা নয়ন জানান, প্রতিনিধিদলের সদস্যরা কয়েকটি ক্যাম্পে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন। তারা রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে চেষ্টা চালাবেন। সেখানে রোহিঙ্গা জন্যে কি ধরনের সুযোগ-সুবিধা ও ব্যবস্থা করা হয়েছে সেসব ব্যাপারে তাদের জানাবেন।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৪ আগস্টের পর থেকে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় ১১ লাখের বেশি রোহিঙ্গা। এরপর দফায় দফায় চেষ্টা করেও প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করা যায়নি। এবার আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের মুখে দ্বিতীয়বারের মতো রোহিঙ্গা ক্যাম্পে প্রতিনিধি দল পাঠালো মিয়ানমার।

মতামত দিন

Post Author: bdnewstimes