রিপিট কাস্টমারঃ ব্যবসা বৃদ্ধির অনন্য কৌশল

0
142

সাধারণত ব্যবসা মানেই হচ্ছে কাস্টমার। আপনার টাকা আছে- খরচ করতে পারবেন, একটা প্রতিষ্ঠান দাড় করাতে পারবেন। কিন্তু ব্যবসা প্রতিষ্ঠানটি চালিয়ে নিতে আপনার দরকার কাস্টমার। নতুন নতুন কাস্টমার যোগাড় করতে যেমন আপনাকে মাথার ঘাম পায়ে ফেলতে হবে তেমনি নতুন কাস্টমার যোগার করতে আপনাকে বিনিয়োগ করতে হবে। কিন্তু অল্প খরচে এবং আল্প পরিশ্রমেই আপনি আপনার পুরাতন কাস্টমারকে পেতে পারেন। এক্ষেত্রে আপনার সময়, পরিশ্রম ও টাকা অনেকটাই বাঁচবে।

রিপিট কাস্টমার তৈরির জন্য- ‘কোয়ালিটি প্রডাক্ট, ভালো দাম, ভালো কাস্টমার সার্ভিস, কাস্টমার সার্ভিস আফটার সেল’ টপিকগুলোর উপর বেশি জোড় দিতে হবে।

কোয়ালিটি প্রডাক্টঃ ধরুন আমি আম বিক্রেতা। আপনাকে একটা আম দিলাম- সুন্দর প্যাকিং। দেখে আপনি আহ্লাদে গদগদ। আপনি বাড়িতে যেয়ে র্যা পিং খুলে দেখলেন আমটিতে একটু দাগ। কিন্তু কেটে দেখলেন আমের পুরাটাই খাওয়ার আযোগ্য। আপনি কি কখনও পুনরায় আমার কাছ থেকে আম কিনবেন?

ভালো দামঃ আপনাকে ব্যবসায় টিকে থাকতে হলে ভালো মানের প্রডাক্ট যেমন কাস্টমারকে দিতে হবে তেমনি প্রডাক্টের দামও আপনার টার্গেটেড কাস্টমারের হাতের নাগালে থাকতে হবে। ব্যবসা মানেই কম্পিটিটর। তাই পন্যের দাম নির্ধরণের ক্ষেত্রে আপনাকে অন্যদের চেয়ে অবশ্যই এগিয়ে থাকতে হবে।

ভালো কাস্টমার সার্ভিসঃ কাস্টমার যতক্ষণ পর্যন্ত আপনার প্রডাক্ট ব্যবহার না করবে ততক্ষণ পর্যন্ত আপনার প্রডাক্টের বিষয়ে কোনো ধারনা থাকবে না। তাই সবার প্রথমে দরকার কাস্টমার ফ্রেন্ডলি সার্ভিস। যাতে আপনাকে কাস্টমার আপনাকে মনে রাখবে। কোনো কাস্টমার আপনাকে দাম জিজ্ঞেস করলে আপনি তাকে ইনবক্স করুন এই কথা না বলে আপনি নিজে থেকেই ইনবক্স করে তাকে জানিয়ে দিন আপনি তাকে পন্যের দামটি ইনবক্স করেছেন।

কাস্টমার সার্ভিস আফটার সেলঃ রিপিট কাস্টমারের ক্ষেত্রে এটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। আপনি কোনো প্রডাক্ট বা সার্ভিস দিলে আফটার সেল সার্ভিসের ব্যবস্থা থাকা দরকার। অনেক ভূঁইফোড় অফলাইন ও অনলাইন মার্কেটার আছে যারা একবার কোনো কাস্টমারের কাছে তার প্রডাক্ট সেল হবার পর ওই প্রডাক্ট সম্পর্কে কোনো সার্ভিস চাইলে টিনের চশমা পড়ে থাকে। ফলে ঐ কাস্টমারতো সে হারায়ই এবং তার পরিচিতরাও কখনও তার সার্ভিস গ্রহণ করে না।

ব্যবসাট মূলত একটা শিল্প। পরিস্থিতি বিবেচনায় আপনাকে সিদ্ধান্ত নিতে হবে, পদ্ধতি পরিবর্তন করতে হবে। আপনাদের সকলের ব্যবসা এগিয়ে যাক সকল বাধা বিপত্তি পেরিয়ে, পুরোনো কাস্টমার ফিরে আসুক বার বার।
ভালো থাকুন, সুস্থ থাকুন।
#হ্যাপি_বিজনেস
লিখেছেনঃ
এস. বি. রতন
স্বত্বাধিকারীঃ
দোকানদারবিডি.কম ও আয়ুর্মেড

মতামত