রাশিয়া সফরে সিআইএ প্রধান

83


আন্তর্জাতিক ডেস্ক

বিরল এক সফরে রাশিয়া পৌছেছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পরিচালক উইলিয়াম জে বার্নস। দুই দেশের মধ্যকার সম্পর্ক নিয়ে আলোচনা করতেই তার এ সফর বলে সংবাদমাধ্যমকে জানানো হয়েছে।

এ ব্যাপারে মার্কিন দূতাবাসের এক মুখপাত্র বলেছেন, প্রেসিডেন্ট বাইডেনের অনুরোধে বার্নস ঊর্ধ্বতন কর্মকর্তাদের একটি প্রতিনিধিদল নিয়ে দুই দিনের সফরে মস্কো গেছেন।

এদিকে, দুই দেশের মধ্যে পারস্পরিক অবিশ্বাস এবং নানান বিষয়ে বিরোধের মধ্যেও দুই পক্ষই যে আলাপ-আলোচনা চালিয়ে যেতে চায়, উচ্চপর্যায়ের এ সফরের মধ্য দিয়ে সে বিষয়টিই ফের নতুন করে সামনে এল।

অন্যদিকে, রাশিয়ার নিরাপত্তা কাউন্সিল বলেছে বার্নস এই কাউন্সিলের সেক্রেটারি এবং রাশিয়ার এফএসবি গোয়েন্দা সার্ভিসের সাবেক প্রধান নিকোলাই পাত্রুশেভের সঙ্গে কথা বলেছেন।

কোনও পক্ষই আলোচনার ব্যাপারে বিস্তারিত কিছু বলেনি। তবে দুই দেশের সম্পর্কে নিরাপত্তার বিষয়টি নিয়ে সমস্যা বিরাজ করছে। যুক্তরাষ্ট্রে রাশিয়ার সাইবার হামলা, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে রাশিয়ার সমর্থন, রুশ বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির জেল, ইউক্রেনের প্রতি রাশিয়ার আচরণ, ক্রিমিয়া উপদ্বীপ দখল- এমন নানান বিষয়ে স্নায়ুযুদ্ধ পরবর্তী সময়ে রুশ-মার্কিন সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে।

গত মাসেও বাইডেন আলোচনার জন্য এক রাশিয়ান বিশেষজ্ঞকে মস্কোয় পাঠিয়েছিলেন। তবে সে আলোচনায় তেমন কোনও অগ্রগতি হয়নি। এর আগে জুনে বাইডেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে জেনেভায় একটি সম্মেলনে দেখা করেছিলেন। সে সময় বাইডেন বলেছিলেন, দুই দেশের মধ্যে অর্থবহ একটি কৌশলগত আলোচনা হতে পারে কি না সে সম্ভাবনা খতিয়ে দেখতে ছয় মাস থেকে এক বছর সময় লাগতে পারে।

রুশ প্রেসিডেন্ট পুতিন যুক্তরাষ্ট্রের সমালোচনা করেই চলেছেন। গত মাসে তিনি বলেন, বাইডেনের সঙ্গে তার একটি গঠনমূলক সম্পর্ক তৈরি হচ্ছে।

অপরদিকে, চলতি বছরেই দুই পক্ষের মধ্যে আরও একটি বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সারাবাংলা/একেএম





Source link