রাশিয়ার আক্রমণের শঙ্কায় ইউক্রেনের পথে যুক্তরাষ্ট্রের নৌযান

58


আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন কোস্ট গার্ডের টহলের কাজে ব্যবহৃত দুটি বোর্ড মেরামত করে ইউক্রেনের নৌবাহিনীকে দিচ্ছে যুক্তরাষ্ট্র। গতকাল শনিবার (২০ নভেম্বর) মার্কিন নৌকা দুটি একটি জাহাজে করে দারদানেলিস প্রণালী দিয়ে ইউক্রেনের উদ্দেশে যায়। রাশিয়ার দেশটিতে আক্রমণ করার জন্য প্রস্তুতি নিচ্ছে বলে শঙ্কা প্রকাশ করার একদিন পর এই টহল বোর্ড দুটি পাঠাল যুক্তরাষ্ট্র। খবর এনডিটিভি।

আইস-ক্লাস পেট্রোল টাইপের টহল নৌযানটি গত ৪ নভেম্বর ইউক্রেনের বন্দর ওডেসার উদ্দেশে যুক্তরাষ্ট্রের বাল্টিমোর ত্যাগ করে। ইতোমধ্যে ইউক্রেনের নাবিকরা মার্কিন এই জাহাজের ওপর ব্যাপক প্রশিক্ষণ নিয়েছেন। ২০১৯ সালে এ ধরনের দুটি জাহাজ পেয়েছে ইউক্রেন।

ইউক্রেনের রাজধানী কিয়েভ’এ অবস্থিত মার্কিন দূতাবাস জানিয়েছে, নিরাপত্তা প্যাকেজের অংশ হিসেবে ২০১৪ সাল থেকে এসব নৌযান দেশটিকে সরবরাহ করা হচ্ছে। যার মূল্য প্রায় ২ দশমিক ৫ বিলিয়ন ডলারেরও বেশি। ওই সময় যখন ক্রিমিয়ান উপদ্বীপ রাশিয়া দখল করে এবং রাশিয়ান-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা পূর্ব ইউক্রেনের একটি অংশ দখল করেছিল- এরপরই এ বিষয়ে চুক্তি করা হয়।

সম্প্রতি ইউক্রেনের প্রতি হুমকিমূলক আচরণ করছে বলে রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র, ইউক্রেন ও ন্যাটো। একইসঙ্গে রাশিয়া অস্বাভাবিকভাবে ক্রিমিয়ানের কাছে বাহিনী গড়ে তুলে বলেও অভিযোগ করা হয়।

এদিকে এমন অভিযোগের বিষয়ে রাশিয়া জানিয়েছে, প্রয়োজনে নিজের ভূখণ্ডের যেকোনো জায়গায় সৈন্য সরিয়ে নেওয়ার অধিকার তাদের রয়েছে। কাউকে আক্রমণ করার পরিকল্পনা করা হচ্ছে না।

সারাবাংলা/এনএস





Source link