রাত পোহালেই এসএসসি পরীক্ষা শুরু

66


স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের প্রকোপ কমায় দীর্ঘ দিন পর রোববার (১৪ নভেম্বর) সকাল থেকে শুরু হতে যাচ্ছে ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা। বলতে গেলে মহামারির ভেতরে এটিই হতে যাচ্ছে প্রথম পাবলিক পরীক্ষা। এবারের পরীক্ষায় ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। গেল বছরের তুলনায় যা ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন বেশি।

এ বছরের এসএসসি পরীক্ষা সকাল-বিকেল দুই শিফটে অনুষ্ঠিত হবে। স্বাস্থ্যবিধি ঠিক রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের একই সময়ে পরীক্ষা নেওয়া হচ্ছে না। এছাড়া এবার পরীক্ষার সময় এবং নম্বরও কমিয়ে আনা হয়েছে।

এবারের এসএসসি পরীক্ষা শেষ হবে আগামী ২৩ নভেম্বর। পরীক্ষা শেষ হওয়ার মাত্র ৩০ দিনের মধ্যেই ফল প্রকাশ করা হবে। সাধারণ বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা হবে ১৪ থেকে ২৩ নভেম্বর পর্যন্ত। এছাড়া মাদরাসা ও ভোকেশনালের পরীক্ষা হবে ১৪ থেকে ২১ নভেম্বর। পরীক্ষার সময় প্রশ্ন ফাঁস রোধে ২৫ নভেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এবার এসএসসি পরীক্ষায় ১৮ লাখ ৯৯৮ জন, দাখিলে ৩ লাখ ১ হাজার ৮৮৭ জন, ভোকেশনালে ১ লাখ ২৪ হাজার ২২৮ জন পরীক্ষার্থী অংশ নেবে। এছাড়া বিদেশের কেন্দ্র থেকে পরীক্ষায় অংশ নেবে ৪২৯ জন। সারাদেশে এসএসসির জন্য কেন্দ্র নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৬৭৯টি, দাখিলের জন্য ৭১০টি এবং ভোকেশনালের জন্য ৬০টি।

সারাবাংলা/টিএস/পিটিএম





Source link