রাতে স্থলে আঘাত হানবে ঘূর্ণিঝড় গুলাব

64


আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: ঘূর্ণিঝড় গুলাব ভারতের অন্ধ্র প্রদেশ ও উড়িষ্যায় রাতে আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দিয়েছে স্থানীয় আবহাওয়া বিভাগ। ভারতের আবহাওয়া বিভাগ সতর্ক করে দিয়ে জানিয়েছে, রাতে উড়িষ্যাr গোপালপুর ও কালিনগর এবং অন্ধ্রপ্রদেশের কলিঙ্গপাতানামে আঘাত হানবে। এসময় বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৯৫ কিলোমিটার।

বর্তমানে (রোববার বিকেলে) ঘূর্ণিঝড় গুলাব গোপালপুরের ১৮০ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্ব এবং কলিঙ্গপাতানামের ২৪০ কিলোমিটার পূর্বে অবস্থান করছে। ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ১৮ কিলোমিটার গতিতে স্থলভাগের দিকে অগ্রসর হচ্ছে।

ভারতের জাতীয় দুর্যোগ মোকাবিলা বিভাগ ইতিমধ্যে উড়িষ্যায় ১৩টি দল গঠন করেছে। এছাড়া অন্ধ্রপ্রদেশে মোতায়েন করা হয়েছে আরও ৫টি দল। ভারতের পূর্ব উপকূলে রেলযোগাযোগ বাতিল করা হয়েছে বা পুনঃসূচি দেওয়া হয়েছে।

উড়িষ্যা সরকার রাজ্যের দক্ষিণাঞ্চলের সাতটি জেলায় উদ্ধার অভিযান শুরু করেছে। বিশেষ করে রাজ্যের গঞ্জাম এবং গজপতি জেলার উপকূলে বসবাসরতদের সরিয়ে আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়া হচ্ছে। এই দুই জেলায় ঘূর্ণিঝড় গুলাব প্রচণ্ড শক্তি নিয়ে আঘাত হানতে পারে বলে আশঙ্কা রয়েছে। শুধু গঞ্জাম জেলায় কমপক্ষে ১৫টি উদ্ধারকারী দল মোতায়েন করা হয়েছে।

এদিকে বাংলাদেশের আবহাওয়া বিভাগ জানিয়েছে, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার ট্রলার নৌকাগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে গভীর সমুদ্রে বিচরণ করতে না বলা হয়েছে।

সারাবাংলা/আইই





Source link