রাউজানে বারি মাল্টা চারা বিতরণ ও প্রশিক্ষন প্রদান

0
137

এম বেলাল উদ্দিন, রাউজান::
চট্টগ্রাম রাউজান উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের বাস্তবায়নে ২০২০-২১ অর্থ বছরে লেবু জাতীয় ফসলের সম্প্রসারন, ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি প্রকল্প এর আওতায় দিনব্যাপি ০১ ব্যাচ কৃষক প্রশিক্ষণ মঙ্গলবার সকাল থেকে বিকাল পর্যন্ত কৃষি বিভাগীয় প্রশিক্ষণ হলে অনুষ্টিত হয়। এতে ৩০ জন কৃষককে হাতে কলমে প্রশিক্ষন প্রদান করেন উপজেলা কৃষি অফিসার শাব্বির আহমদ। এতে বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রদান করেন উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা (উন্নয়ন শাখা) সঞ্জিব কুমার সুশিল।
প্রশিক্ষণ শেষে ৩০ জন কৃষককে বারি মালটা-১, বারি লেবু এক ও দুই, থাই জাম্বুরা, দারজিলিন কমলা চারা প্রদান করা হয়। উপকরন সহ কিটনাশক দেওয়া হয় কৃষকদের।
কৃষি অফিসার শাব্বির আহমদ জানান, গত ২ মৌসুমে প্রথম পর্যায়ে ৬০টি বাগান, ২য় পর্যায়ে ৩০টি বাগান, ৩য় পর্যায়ে আজ ৩০টি বাগানের জন্য চারা ও উপকরন প্রদান করা হল কৃষকদের মাঝে। তিনি জানান, বর্তমানে ৯০টি বাগান সৃজিত করা হয়েছে। সুত্র মতে ৫ শতক বাগানের জন্য ১৫টি করে চারা, ১০ শতকে ৩০টি চারা, ২০ শতকে ৬০টি চারা, ৩০শতকে ৯০টি চারা, ৪০ শতকে ১২টি চারা, ৫০শতকে ১৫০টি চারা, এক একরে ৩শ টি চারা বরাদ্ধ দেওয়া হয়েছে।রাউজানের ১৪টি ইউনিয়ন ও পৌর এলাকার কৃষকরা এ বাগান গুলো সৃজন করেছেন কৃষি অফিসের তত্বাবধানে।কৃষকরা জানান, মাল্টা চাষে আগ্রহ বেড়েছে সকলের। যত্ম সহকারে মাল্টা বাগানে শ্রম দিলে লক্ষ লক্ষ টাকা আয় হবে কৃষকদের।