যে খাবারের গন্ধে পুরুষদের প্রতি আকৃষ্ট হবে মহিলারা!

0
101

শুধু যে সুগন্ধি স্প্রে করলেই মেয়েরা আপনার প্রতি আকৃষ্ট হয়ে ছুটে আসবে, এমনটা সব সময় নাও হতে পারে। এমনও হয়েছে যে সুর্দশন-সুপুরুষরা আবার অনেক সময়েই সঙ্গিনীর কাছাকাছি আসার পরও প্রত্যাখ্যাত হতে পারেন। এর কারণ হতে পারে তাদের দেহ থেকে নির্গত বাজে গন্ধ। ঠিক তেমন আবার শরীরেরই বিশেষ গন্ধে তারা কাছে আসতে পারে নারীদের। এমন গন্ধ কোনো কৃত্রিম বডি স্প্রে বা কোলন নয়, এনে দিতে পারে বিশেষ কিছু খাবার। এবার এটি নিয়ে সামনে এলো এক অবাক করা নতুন গবেষণা।

বিজ্ঞানীরা এই সম্পর্কিত একটি পরীক্ষা করার জন্যে এক দল পুরুষের অর্ধেককে খাওয়ান পনিরের স্যান্ডুইচ। এর মধ্যে ১২ গ্রাম রসুন কুচি করে মিশিয়ে দেওয়া হয়। বাকি অর্ধেককে শুধুমাত্র চিজ স্যান্ডুইচ দেওয়া হয়। এরপর পরীক্ষা করা হয় তাদের দেহের গন্ধ। ধূমপান বা ঘামের কারণে সেইসব পুরুষদের দেহের গন্ধের তারতম্যে কতটা পার্থক্য ঘটে সেটাও লক্ষ্য করতে চেয়েছিলেন বিজ্ঞানীরা।

দলের প্রত্যেক পুরুষের বগলের নিচে ১২ ঘণ্টার জন্যে তুলোর প্যাড রেখে দেওয়া হয়। প্রত্যেকের ঘাম ও গন্ধ সংগ্রহ করতে এটা করা হয়েছিল। এক সপ্তাহ পর আবার এই গোটা পদ্ধতির পুনরাবৃত্তি করা হয়েছিল। সেই প্যাডগুলির গন্ধ নেন নারীরা। নারীদের কাছে কোন প্যাডের গন্ধ আকর্ষণীয় সেটা বিচার করতেই এটা করা হয়েছিল।

আরও পড়ুন : জেনে রাখা ভালো -দুই ধর্মের মানুষের বিয়ের পদ্ধতি!

নারীরা জানান যে যে সকল পুরুষরা রসুনের মিশ্রণ দেওয়া চিজ স্যান্ডুইচ খেয়েছিলেন তাদের গন্ধ অনেক আকর্ষণীয়, সুখকর এবং পুরুষালি মনে হয়েছে তাদের কাছে। গন্ধের তীব্রতাও কম ছিল। রসুনের মধ্যে উপস্থিত থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানের জন্যে পুরুষদের শরীরে গন্ধের এই পরিবর্তন ঘটেছিলো। আবার কোনো কোনো বিজ্ঞানীর অভিমত এটি রসুনের স্বাস্থ্যকর উপাদানের কোনো জাদুও হতে পারে।

গন্ধের ভিত্তিতে নারীদের কাছে আকর্ষণীয় পুরুষের মান বিচারে ১-৭ পয়েন্টের স্কেল নির্ধারিত হয়। রসুনের স্যান্ডুইচ খাওয়া সেইসব পুরুষদের আর্কষণমাত্রা স্কেলে ২.৯ থেকে ৩.১ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছিল।

সূত্র : নতুন সময়
অভি/০৬ এপ্রিল

Source link