যেভাবে মাধ্যমিকে ভর্তির লটারির ফল জানা যাবে

0
84

ঢাকা, ১১ জানুয়ারি- সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে বার্ষিক পরীক্ষা নেওয়া সম্ভব না হওয়ায় প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির জন্য লটারি অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার বিকালে রাজধানীতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে লটারির কার্যক্রম অনলাইনে উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রীর অনুমতিতে আজিমপুর সরকারি গার্লস স্কুলের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী রাদিয়া আনহু তানহার হাতে কম্পিউটারের মাউসে ক্লিক করে ডিজিটাল লটারি উদ্বোধন করা হয়। এর সঙ্গে সঙ্গে শিক্ষার্থী বাছাই শুরু করে সফটওয়্যার।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এমএ খায়ের গণমাধ্যমকে জানিয়েছেন, ডিজিটাল অনলাইন লটারি কার্যক্রমে সফটওয়্যারের মাধ্যমে র‌্যানডম পদ্ধতিতে স্বয়ংক্রিয়ভাবে ছাত্রছাত্রী নির্বাচন করা হয়েছে। চূড়ান্ত ফলাফলের পাশাপাশি একটি অপেক্ষমাণ তালিকা প্রস্তুত করা হয়েছে। এই ফলনhttp://gsa.teletalk.com.bd ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।

আরও পড়ুন :  দেশের ৪৭ তম পাবলিক বিশ্ববিদ্যালয় পাচ্ছে পিরোজপুর

এ ছাড়া লটারির ফলাফল তাৎক্ষণিকভাবে টেলিটক ও সফটওয়ারের মাধ্যমে স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের মেইলে পাঠানো হবে। নির্ধারিত লিংক থেকে স্কুলগুলো সেই ফলাফল প্রিন্ট করে স্কুলে নোটিশ বোর্ডে টানিয়ে দেবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, সারাদেশের ৩৯০টি সরকারি মাধ্যমিক স্কুলে আবেদন পড়ে ৫ লাখ ৭৪ হাজার ৯২৯ জনের। এর মধ্য থেকে মোট ৭৭ হাজার ১৪০টি শূন্য আসনের বিপরীতে ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হয়েছে।

সূত্র: বিডি প্রতিদিন

আর/০৮:১৪/১১ জানুয়ারি

Source link