যেভাবে ছড়াতে পারে করোনা ভাইরাস

0
750

চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে, আক্রান্তের সংখ্যা সাড়ে ৩৭ হাজারের বেশি। গত ২৪ ঘন্টায় ভাইরাসের সংক্রমণে ১০০ জনের বেশি প্রাণ হারিয়েছে। চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, এই ভাইরাসে এ পর্যন্ত চীনে ৮১১ জনের প্রাণহানি ঘটেছে।

মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস মোকাবিলা পদ্ধতি ও পন্থা নিয়ে হিমসিম অবস্থায় পড়েছে চীন। ক্রমশ এর ব্যাপকতা বিস্তার লাভ করছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে চীনা স্বাস্থ্য বিশেষজ্ঞদের দাবি, সম্ভবত সরাসরি সংক্রমণ বা স্পর্শ সংক্রমণ অথবা এরোসল (হাওয়ার মাধ্যমে) সংক্রমণ ছড়াচ্ছে এই ভাইরাস।

চীনের স্বাস্থ্য ও মহামারী মোকাবিলা বিশেষজ্ঞ তথা সাংহাই অসামরিক বিষয়ক দপ্তরের উপ-প্রধান ঝেং কান জানান, বাতাসে ভাসমান জলকণার সঙ্গে ভাইরাস মিশে এরোসল তৈরি করে। সেই এরোসল প্রশ্বাসের মাধ্যমে শরীরের মধ্যে প্রবেশ করে সংক্রমণ বাঁধায়। এ কারণে করোনা ভাইরাসের মোকাবিলা ও প্রতিরোধ করতে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

সরাসরি সংক্রমণের বিষয়ে বোঝাতে গিয়ে এক বিশেষজ্ঞ বলেন, করোনা ভাইরাসে আক্রান্ত কোনো ব্যক্তি যদি হাঁচি বা কাশি দেন, তাহলে সংক্রমণ হাওয়ার মাধ্যমে ভেসে আশপাশের মানুষকে আক্রান্ত করতে পারে। অন্যদিকে, ভাইরাস-এরোসলে সংক্রমিত কোনো বস্তুকে কোনো ব্যক্তি ছোঁয়ার পর সেই হাত নাকে-মুখে দেন, তাহলে স্পর্শের মাধ্যমে তিনিও এই ভাইরাসে আক্রান্ত হয়ে পড়তে পারেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে