মোবাইল ব্যাংকিং প্রতারকচক্রের ৫ সদস্য সিটিটিসি কর্তৃক গ্রেফতার

92


মোবাইল ব্যাংকিং মাধ্যমে প্রতারণা করে অর্থ আত্মসাৎ ও বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডের অভিযোগে এক প্রতারক চক্রের ০৫ সদস্যকে গ্রেফতার করেছে সিটিটিসি ‘র সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ।

গ্রেফতারকৃতরা হলো- শাহাদাত শিকদার, মোঃ জুয়েল হাওলাদার, হিমন আহমেদ, রুবেল আহমেদ ও অপু চন্দ্র দাস। এসময় তাদের হেফাজত থেকে বিকাশ, রকেট, নেক্সাস-পেসহ বিভিন্ন মোবাইল ব্যাংকিং এর একাউন্ট খোলা ৫০৪ টি সিম উদ্ধারমূলে জব্দ করা হয়।

ঢাকা এবং সিলেটের বিভিন্ন স্থানে ধারাবাহিক অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করা হয়।

সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ সূত্রে জানা যায়, গ্রেফতারকৃতরা দেশের বিভিন্ন স্থান থেকে প্রি-একটিভেটেড এবং বিভিন্ন মোবাইল ব্যাংকিং এর একাউন্ট খোলা সিম সংগ্রহ করত। এরপর, তারা বিভিন্ন প্রতারকচক্রের কাছে তা উচ্চমূল্যে সরবরাহ করত যা মোবাইল ব্যাংকিং প্রতারণাসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডে ব্যবহৃত হয়। এছাড়াও মোবাইল ব্যাংকিং প্রতারণার মাধ্যমে সংগৃহীত অর্থ গ্রেফতারকৃতদের নিকট পাঠালে নির্দিষ্ট পরিমাণ কমিশন রেখে তারা পুনরায় প্রতারকচক্রের নিকট ফেরত পাঠাতো।

এ সংক্রান্তে আরও জানা যায়, গ্রেফতারকৃতদের নিকট কোন ব্যক্তি স্মার্ট কার্ড নিয়ে সিম ক্রয় করতে আসলে তারা সুকৌশলে ব্যক্তির অজ্ঞাতসারে দুটি সিম উত্তোলন করত। যার একটি তারা গ্রাহককে প্রদান করত এবং অন্যটি নিজেদের কাছে রেখে দিত। একইসাথে তারা তাদের নিকট সংরক্ষিত প্রি-একটিভেটেড সিম এবং সিম ক্রয় করতে আসা গ্রাহকের এনআইডি ব্যবহার করে বিকাশ/রকেট একাউন্ট তৈরী করে নিজেদের সংগ্রহে রাখত। এছাড়াও অনেকসময় সিম ক্রয় করতে আসা কোন ব্যক্তির অজ্ঞতার সুযোগ নিয়ে তার নিকট হতে ফিঙ্গারপ্রিন্ট নিয়ে সিম উত্তোলন করে রাখত তারা।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে যাত্রাবাড়ী থানায় মামলা রুজু হয়েছে।



Source link