মোদির কান্নায় আজাদের বিদায় (ভিডিও)

0
99

নয়াদিল্লী, ০৯ ফেব্রুয়ারি – প্রবীণ কংগ্রেস নেতা গোলাম নবী আজাদের বিদায় উপলক্ষে বক্তব্য দেয়ার সময় অঝোরে কেঁদেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সংবাদমাধ্যম জানিয়েছে, মঙ্গলবার রাজ্যসভায় বক্তৃতা দিতে গিয়ে বারবার থেমে যেতে হয় তাকে। তবুও আবেগ নিয়ন্ত্রণ করতে না পেরে বারবার চোখ মুছতে দেখা গেল মোদিকে।

এদিন রাজ্যসভার বিদায়ী সদস্যদের জন্য অধিবেশনের শুরুতেই বক্তব্য দেন ভারতের উপ-রাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডু। এরপর বক্তৃতা শুরু করেন মোদি।

গোলাম নবী ‌আজাদের রাজ্যসভার মেয়াদ শেষ হওয়া নিয়ে প্রথমেই কথা শুরু করেন তিনি।

আরও পড়ুন : বাইডেনের সঙ্গে মোদির ফোনালাপ

মোদি বলেন, আমি চিন্তিত, গোলাম নবীর পরে যিনি এই আসনে বসতে চলেছেন, তাকে অনেক চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। কারণ, নবী শুধুমাত্র দলীয় আদর্শের প্রতিনিধি ছিলেন না, তিনি ছিলেন দেশের একজন প্রতিনিধি।

তিনি রাজ্যসভা ও দেশকে সবসময় প্রাধান্য দিতেন। একই কথা বলতে হয় শরদ পওয়ারকে নিয়েও।

এরপরেই হঠাৎ আবেগে ভেঙে পড়েন নরেন্দ্র মোদি। বলেন, সংসদ সদস্যরা পরিবারের সদস্যদের মতো। তাদের এই ভবন ছেড়ে চলে যাওয়া মনে কষ্ট দেয়। তবে গোলাম নবী আজাদের মতো মানুষরা সবসময় দেশের স্বার্থে তাদের অভিজ্ঞতা থেকে নানা পরামর্শ দেবেন, এই আশা রাখি।

এসময় ২০০৭ সালে গুজরাটের একটি ঘটনার স্মৃতিচারণ করেন মোদি।

তিনি বলেন, জম্মু-কাশ্মীরে যখন সন্ত্রাসবাদী হামলা হয়, অনেক মানুষ একটি ধর্মীয় স্থানে আটকে গিয়েছিলেন। তখন আজাদ তাকে ফোন করেন বলে জানান মোদি।

চোখে পানি নিয়ে এসময় তিনি বলেন, আজাদ তাদের এমনভাবে দেখাশোনা করেছিলেন যেন তারা কংগ্রেস নেতার পরিবারের সদস্য।

মোদি আরও বলেন, ‘ক্ষমতা আসে আর যায়। তবে সেটি কীভাবে সামলাতে হয়…,’ এটুকু বলে আবারো থামেন মোদি এবং গোলাম নবী আজাদকে স্যালুট করে সম্মান জানান।

প্রসঙ্গত, আগামী ১৫ ফেব্রুয়ারি বর্ষীয়ান কংগ্রেস নেতা গোলাম নবী আজাদের রাজ্যসভায় মেয়াদ শেষ হচ্ছে।

সূত্র : যুগান্তর
এন এইচ, ০৯ ফেব্রুয়ারি

Source link