মোদিকে আকাশপথ ব্যবহারের অনুমতি দেওয়া হবে না হুমকি পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন মার্কিন সফরের জন্য নিজেদের আকাশপথ ব্যবহারের আবেদন খারিজ করে দিয়েছে পাকিস্তান। একথা জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। আন্তর্জাতিক প্রোটোকল মেনে ইসলামাবাদের কাছে এই আবেদন করা হয়েছিল বলে দিল্লির পক্ষ থেকে জানানো হয়েছে।

এখন দিল্লি থেকে ঘুরপথে ফ্লাঙ্কফুট যেতে হবে প্রধানমন্ত্রী বিশেষ ফ্লাইটকে। সে ক্ষেত্রে এই যাত্রাপথে ফ্লাইটের সময় ৪৫ থেকে ৫০ মিনিট বেড়ে যেতে পারে।

চলতি মাসের শুরুর দিকে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ইউরোপ সফরের জন্য পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি চেয়েছিল দিল্লি। সে বারও এই ধরনের অনুমতি দিতে অস্বীকার করে পাকিস্তান। মোদির মার্কিন সফরের ক্ষেত্রে ওই একই ঘটনার পুনরাবৃত্তি হলো।

দিল্লি থেকে ইউরোপ যাওয়ার জন্য সহজ আকাশপথ হিসেবে পাকিস্তান-আফগানিস্তান-ইরান রুট ব্যবহার করা হয়। কিন্তু নিজেদের আকাশসীমা ভারতের সঙ্গে সংযোগকারী বিমানের জন্য পাকিস্তান বন্ধ করে দেয়ায় সেগুলোকে মুম্বাই-আরব সাগর, মাস্কাট হয়ে ইউরোপ যেতে হচ্ছে।

পুলওয়ামা-বালাকোট পর্বের পর ভারতীয় বিমানের জন্য আকাশসীমা বন্ধ করেছিল পাকিস্তান। মার্চে তা শিথিল করা হলেও অনুমতি ছাড়া পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে পারত না ভারতীয় বিমান।

মতামত দিন

Post Author: newsdesk

A thousand enemies is not enough; a single enemy is. There is nothing as a ‘harmless’ enemy.