মেট্রোরেল প্রকল্পের হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্তকাজ শুরু

0
163

ডেস্ক রিপোর্ট : : মেট্রোরেল প্রকল্প পাঁচের আওতায় রাজধানীর হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার অংশের কাজ শুরু হয়েছে। প্রাথমিকভাবে চলছে মাটি পরীক্ষার কাজ। এরই মধ্যে নিয়োগ দেওয়া হয়েছে পরামর্শক প্রতিষ্ঠানও। উড়াল ও পাতালের সমন্বয়ে কাজ শেষ হওয়ার লক্ষ্য ২০২৮ সাল।

সাভার থেকে গাবতলীর দিকে আসতেই রাস্তার বাঁ দিকে চোখে পড়ে কর্মতৎপরতা। ছোট ছোট ব্যারিকেড দিয়ে চলছে মেট্রোরেল-৫-এর কাজ। মেট্রোরেলের পাঁচের সাউদার্ন রুটের আওতায় মাটি পরীক্ষা করতেই এই কর্মযজ্ঞ ।

প্রাথমিক অবস্থায় প্রতিটি ভায়াডাক্ট এলাকার মাটি সংগ্রহ করে করা হবে সমীক্ষা।

২০ কিলোমিটার দীর্ঘ এই মেট্রোরেল হেমায়েতপুর থেকে শুরু হয়ে গাবতলী, টেকনিক্যাল-মিরপুর ১- মিরপুর ১০- মিরপুর ১৪- কচুক্ষেত- বনানী-গুলশান ২- নতুন বাজার হয়ে যাবে ভাটারা পর্যন্ত।

উড়াল আর পাতাল মিলিয়েই হবে এই মেট্রোরেল। যার মধ্যে হেমায়েতপুর থেকে নতুনবাজার পর্যন্ত প্রথম পাঁচটি স্টেশন হবে উড়াল। এরপর গাবতলী থেকে শুরু হবে পাতাল লাইন। পরের নয়টি অর্থাত নতুন বাজর পর্যন্ত মাটির নিচ থেকে গিয়ে সর্বশেষ ভাটারা হবে উড়াল। এরই মধ্যে নিয়োগ করা হয়েছে এই প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান।

মেট্রোরেল ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, ‘যতগুলো সার্ভে করার কথা ছিল এবং স্টাডি করার কথা ছিল সেগুলো শুরু হয়েছে। আর এটার বেসিক ডিজাইনের কাজটা চলছে। কারণ বেসিক ডিজাইন শেষ করেই রিটেইল ডিজাইনে যেতে হবে। এখানে অগ্রগতি ৫১ ভাগ।’

সরকারি বেসরকারি মিলিয়ে এই প্রকল্পের নির্মাণ ব্যয় হচ্ছে ৪১ হাজার ২৩৮ কোটি ৫৪ লাখ টাকা, যা ২০২৮ সাল নাগাদ শেষ হওয়ার কথা রয়েছে।

Print Friendly, PDF & Email

Source link