মুজিববর্ষের উপহার : সিলেটে পাকা বাড়ি পাচ্ছে ৪ হাজার গৃহহীন পরিবার

0
96

সিলেট, ২০ জানুয়ারি – ভূমিহীন, ঘরহীন মানুষদের মাথা গোঁজার ঠাঁই করে দিতে দেশজুড়ে সরকার আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করছে। এই প্রকল্পের অংশ হিসেবে সিলেটে ৪ হাজারেরও বেশি পরিবারকে ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে। এরই মধ্যে প্রায় দেড় হাজার ঘর প্রস্তুত করা হয়েছে। বাকি ঘরগুলোও নির্মাণের প্রক্রিয়া চলমান।

জানা গেছে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী তথা মুজিববর্ষ উপলক্ষে গৃহহীনদের ঘর নির্মাণ করে দিচ্ছে সরকার। যাদের ঘর নেই, ভূমি নেই, তাদেরকে আধাপাকা ঘর বানিয়ে দেওয়া হচ্ছে।

সিলেট জেলায় ৪ হাজার ১৭৮টি পরিবারকে এ ধরনের ঘর নির্মাণ করে দিচ্ছে সরকার। এসব প্রতিটি ঘর নির্মাণে খরচ হচ্ছে ১ লাখ ৭১ হাজার টাকা। প্রতিটি ঘরে দুটি কক্ষ, একটি রান্নাঘর ও একটি বাথরুম রাখা হচ্ছে।

সংশ্লিষ্টরা জানান, স্থানীয় ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের মাধ্যমে প্রথমে ঘরহীন ও ভূমিহীনদের তালিকা করা হয়। সে তালিকা যাচাইবাছাই করে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়। যাচাইবাছাই শেষে প্রকৃত ভূমিহীন ও ঘরহীনদের তালিকা প্রণয়ন করা হয়।

আরও পড়ুন : সিলেটে বিচারককে ঘুষ দেয়ার চেষ্টা, এসআই ক্লোজড

জানা গেছে, সিলেট জেলার মধ্যে সিলেট সদরে ১৪৪টি, দক্ষিণ সুরমায় ১২০টি, বিশ^নাথে ৬৬৯টি, ওসমানীনগরে ৫৩৩টি, বালাগঞ্জে ৮৭৫টি, বিয়ানীবাজারে ১০৪টি, গোলাপগঞ্জে ২০০টি, ফেঞ্চুগঞ্জে ১৩০টি, গোয়াইনঘাটে ৫০০টি, কানাইঘাটে ১৯৩টি, জৈন্তাপুরে ৩৩০টি, জকিগঞ্জে ১৩০টি এবং কোম্পানীগঞ্জ উপজেলায় ২৫০টি ঘর নির্মাণ করে দিচ্ছে সরকার।

ইতোমধ্যে বিভিন্ন উপজেলায় প্রায় দেড় হাজার ঘর প্রস্তুত করা হয়েছে। আগামী শনিবার সকালে এক অনুষ্ঠানের মাধ্যমে এসব ঘর ভূমিহীন-ঘরহীনদের কাছে সমঝিয়ে দেওয়া হবে।

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আসলাম উদ্দিন জানিয়েছেন, মুজিববর্ষে ভূমিহীনদের ঘরসহ ভূমি উপহার দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার বাস্তবায়নে সরকারি জায়গায় গৃহ নির্মাণ করা হচ্ছে। আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ২ শতক ভূমিতে প্রতিটি টিনশেডের আধাপাকা ঘর নির্মাণে ১ লাখ ৭১ হাজার টাকা ব্যয় হচ্ছে।

সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ফজলুল কবীর জানিয়েছেন, মুজিববর্ষে সিলেট বিভাগে ৯ হাজার ৯৪৮টি পরিবারকে ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে। এর মধ্যে সিলেট জেলার ৪ হাজার ১৭৮টি পরিবার ঘর পাবে।

সূত্র : সিলেটভিউ২৪
এন এ/ ২০ জানুয়ারি

Source link