মুক্তিসংগ্রামে কর্ণেল শওকত আলীর অবদান স্মরনীয় : ড. নিম চন্দ্র ভৌমিক

0
168

মুক্তিযুদ্ধে শওকত আলীর অবদান জাতি শ্রদ্ধার সাথে স্মরণ করবে মন্তব্য করে সাবেক রাষ্ট্রদূত ড. নিম চন্দ্র ভৌমিক বলেন, দেশমাতৃকার স্বাধীনতার জন্য বীর মুক্তিযোদ্ধা কর্নেল (অব.) শওকত আলী যে সাহসী ভূমিকা রেখেছেন তা অতুলনীয়।

বুধবার (২৫ নভেম্বর) রাজধানীর নয়াপল্টনে আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম আসামী, সাবেক ডেপুটি স্পীকার ও বীর মুক্তিযোদ্ধা কর্ণেল (অব.) শওকত আলী স্মরণে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ আয়োজিত স্মরণসভায় প্রধান অথিতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, কর্ণেল শওকত আলী বঙ্গবন্ধুর আদর্শের প্রতি অবিচল থেকে আজীবন স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা বিকাশে কাজ করে গেছেন। তিনি একজন সামরিক অফিসার হওয়া সত্ত্বেও জীবনের ঝুঁকি নিয়ে দেশমাতৃকার স্বাধীনতার জন্য যে সাহসী ভূমিকা রেখেছেন তা জাতি শ্রদ্ধার সাথে স্মরণ করবে।

বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া জাতীয় বীর কর্ণেল (অব.) শওকত আলীর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তার মৃত্যুতে দেশ স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের একজন সম্মুখ যোদ্ধা, সমাজসেবক ও প্রবীণ রাজনীতিককে হারিয়েছে।

তিনি বলেন, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ আর লাল-সবুজের পতাকা প্রতিষ্ঠা এবং জাতীয় রাজনীতিতে কর্ণেল শওকত আলীর অবদান আগামী প্রজন্মের জন্য অনুস্বরনীয় ও অনুকরণীয় হয়ে থাকবে। তার মৃত্যুর মধ্য দিয়ে যে শূণ্যতা সৃষ্টি হয়েছে তার অপূরনীয়। দেশের রাজনীতি যখন আজ মেধাহিন আর লুটেরাদের হাতে চলে যাচ্ছে তখন তার প্রয়োজনীয়তা জাতি উপলব্ধি করছে।

সভাপতির বক্তব্যে এম এ জলিল ১৯৬৯ সালে তৎকালীন পশ্চিম পাকিস্তানী শাসকগোষ্ঠী কর্তৃক রাষ্ট্র বনাম শেখ মুজিবুর রহমান ও আগরতলা ষড়যন্ত্র মামলায় শওকত আলীকে ২৬ নম্বর আসামি করা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের সাথে তার একসাথে কারাবাস করার ঐতিহাসিক ঘটনাগুলো অত্যন্ত শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, তার মৃত্যুতে দেশ এক প্রবীণ জননেতা ও গণতান্ত্রিক আন্দোলনের সাহসী সেনানীকে হারালো।

জাতীয় গণতান্ত্রিক লীগ সভাপতি এম এ জলিলের সভাপতিত্বে আরো আলোচনায় অংশ গ্রহন করেন জয়বাংলা মঞ্চের সভাপতি মুফতী মাসুম বিল্লাহ নাফিয়ী, বাংলাদেশ জনতা ফ্রন্টের চেয়ারম্যান আবু আহাদ আল মামুন (দীপু মীর), বাংলাদেশ লোক শক্তি পার্টির সভাপতি মো. মাহিকুল আলম টিটু, পিডিপি সমাজকল্যান সম্পাদক মাকছুদ আলম চৌধুরী, বরিশাল বিভাগ সমিতির যুগ্ম সম্পাদক আ স ম মোস্তফা কামাল, ন্যাপ ঢাকা মহানগর সভাপতি মো. শহীদুননবী ডাবলু, যুব নেতা বাহাদুর শামিম আহমেদ পিন্টু, হারুন-অর-রশিদ, নারী নেত্রী এলিজা রহমান, সাদিয়া ইসলাম ইমন প্রমুখ।