মাস্ক পরলে কানে ব্যথা, জেনে নিন সমাধান -Deshebideshe

0
71

করোনাভাইরাসের কারণে আমরা এক নতুন জীবনযাপনে অভ্যস্ত হয়ে উঠেছি। যেসব অভ্যাস আগে বেখেয়ালে এড়িয়ে যেতাম কিংবা অতোটা জরুরি মনে হতো না, এখন সেসবই আমাদের জীবনের অংশ হয়ে উঠেছে। মাস্ক, গ্লাভস, হ্যান্ড স্যানিটাইজার ছাড়া আমরা এখন বাড়ির বাইরে পা রাখি না। সংক্রমণ ঠেকাতে সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে চলার চেষ্টা করছেন সচেতন মানুষেরা।

এদিকে সারাক্ষণ মাস্ক পরে থাকার কারণে ত্বকে সমস্যা বা কানের পেছন দিকে ব্যথা দেখা দিচ্ছে। বোল্ডস্কাই প্রকাশ করেছে এমনকিছু উপায়ের কথা, যার মাধ্যমে মাস্ক পরেও কানে ব্যথা এড়িয়ে চলা যাবে। চলুন জেনে নেয়া যাক-

নো ইলাস্টিক মাস্ক
করোনা এবং কানের ব্যথা এড়াতে নো এলাস্টিক মাস্ক ব্যবহার করতে পারেন। সাধারণত ইলাস্টিক দেয়া মাস্ক পরলেই কানে ব্যথা হয়। তাই কানের ব্যথা থেকে দূরে থাকতে নো ইলাস্টিক মাস্ক ব্যবহার করুন।

বরফ
বাইরে থেকে বাড়ি ফেরার পর কানে বরফ লাগান। বরফ দিয়ে ম্যাসাজ করলে ব্যথা অনেকটাই কমে। বরফ লাগানোর পরে কানে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করবেন।

ক্লিপ মাস্ক ব্যবহার করুন
মেয়েরা এই কাজটি করতে পারেন। ক্লিপ মাস্ক পরার জন্য সবার আগে চুল বেঁধে নিন, তারপর মাস্ক পরুন। মাস্কের ইলাস্টিক কানে আটকানোর বদলে তা ক্লিপের ভেতর ঢুকিয়ে কানের পিছনের চুলের সঙ্গে আটকে দিন। এতে কানের উপর ইলাস্টিকের চাপ পড়বে না।

ঘরে তৈরি মাস্ক ব্যবহার
সাধারণত কেনা মাস্ক ব্যবহার করলে হয় কানে ব্যথার সমস্যা বেশি হয়। তাই, কানের ব্যথা কমাতে আপনি ঘরে তৈরি কাপড়ের মাস্ক ব্যবহার করুন। কেনা মাস্কের দড়ি সাধারণত ইলাস্টিকের হয়, যার কারণে কানে ব্যথা এবং লালচেভাব দেখা দেয়। তাই কানের ব্যথা কমাতে ঘরে তৈরি কাপড়ের মাস্ক ব্যবহার করতে পারেন।

এমএ/ ১৯ সেপ্টেম্বর

Source link