মান্দায় বড় চ্যালেঞ্জ দারিদ্র বিমোচন ও রাস্তাঘাটের উন্নয়ন

0
82

নয়ন বাবু, নওগাঁ : মান্দায় বড় চ্যালেঞ্জ দারিদ্র বিমোচন ও গ্রামীন রাস্তাঘাটের উন্নয়ন। পাশাপাশি শিক্ষার মান উন্নয়নে জোরালো ভূমিকা রাখতে হবে।

মঙ্গলবার উপজেলা পরিষদ চেয়ারম্যান পদের উপ-নির্বাচনে ভোট দিতে এসে সাংবাদিকদের কাছে এসব দাবি তুলে ধরেন সাধারণ ভোটাররা।

উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিনের মৃত্যুতে শূন্য হয় চেয়ারম্যানের পদ। বটে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী এমদাদুল হক মোল্লা ও বিএনপির মনোনীত প্রার্থী মকলেসুর রহমান মকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে যে প্রার্থীই জয়লাভ করুক, তাকে এসব নাগরিক দাবি পূরণে সচেষ্ট থাকতে হবে।

সাধারণ নাগরিকরা জানান, মান্দা উপজেলা নওগাঁ জেলার একটি বৃহৎ জনপদ। ১৪ টি ইউনিয়ন নিয়ে গঠিত এই জনপদ এখনও অবহেলিত। বেশিরভাগ গ্রামীণ রাস্তা নষ্ট হয়ে গেছে। দীর্ঘদিন সংস্কার না করায় চরম দুর্ভোগ পোহাতে হয় এ অঞ্চলের মানুষকে।

পরানপুর ইউনিয়নের শীশইল সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোটারদের সাথে কথা হয়। এ সময় স্থানীয় কোভিদ, আলম ও মিজানুর নামে কয়েকজন জানান, উপজেলার শ্রীশৈল সোনাপুর মোড় থেকে জিঅল পর্যন্ত, গোপালপুর থেকে থানা মোড়, সমিল থেকে জীবন কুন্ডুর ইটভাটা, ঘাটকোল বাজার থেকে দোসতি বাজার পর্যন্ত সবগুলোর বেহাল অবস্থা।

এছাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়ন কয়েকশো কাঁচা পাকা ও আধাপাকা সড়ক চলাচলের অযোগ্য হয়ে পড়ে আছে। সড়কগুলো দিয়ে চলাচল করতে চরম বিড়ম্বনা পোহাতে হয়। মাঠ থেকে কৃষিপণ্য ঘরে তোলা ও বাজার পর্যন্ত নেয়া খুবই কষ্টকর হয়ে পড়ে।

ভোটাররা আরও জানান, এবার বন্যায় ভয়াবহ ক্ষতি হয়েছে উপজেলার বিষ্ণপুর, কালিকাপুর, কুসম্বাসহ ৮ টি ইউনিয়ন। এইসব ইউনিয়নের কয়েশ’ গ্রাম প্লাবিত হয়েছিল।

এলাকার হাজারো বাড়ি ঘর ভেঙ্গেছে। অনেক পরিবারের বসবাসের স্থান নেই। মাঠের ফসল নষ্ট হয়েছে। ভেসে গেছে পুকুরের মাছ ও গবাদি পশু। বেঁচে থাকার সহায়-সম্বল হারিয়ে এখন নিঃস্ব লাখো মানুষ।

বাড়িঘর হারিয়ে দারুন কষ্টে জীবন যাপন করছে হাজার হাজার পরিবার। করণা মহামারীর মধ্যে কয়েক দফায় বন্যার আঘাতে দরিদ্র মানুষের সংখ্যা বেড়েছে কয়েক গুণ। কর্মহীন জীবনযাপন করছেন অনেকেই।

দরিদ্র মানুষগুলোর কর্মসংস্থান সৃষ্টি ও স্বাবলম্বী করে গড়ে তোলা ক্ষেত্রে ভূমিকা রাখতে হবে উপজেলা চেয়ারম্যানকে।এছাড়া যেসব এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান অভাব রয়েছে সেগুলোতে পরিকল্পনা মোতাবেক শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে।

মান্দা একটি বড় উপজেলা। জনগোষ্ঠীও জেলার অন্যান্য উপজেলার চেয়ে বেশি। তবে সম্ভাবনার দিক থেকে পিছিয়ে নেই। আইন-শৃঙ্খলা সমুন্নত রাখা ও মাদক সন্ত্রাস মুক্ত, নারী নির্যাতন ও বাল্যবিবাহ প্রতিরোধ করে একটি সুন্দর উপজেলা উপহার পেতে চান নবনির্বাচিত চেয়ারম্যানের কাছে।