মানুষের শরীরে শূকরের কিডনির সফল প্রতিস্থাপন

120


আন্তর্জাতিক ডেস্ক

প্রথমবারের মতো মানুষের শরীরে শূকরের কিডনি প্রতিস্থাপন সফলভাবে সম্পন্ন করেছেন গবেষকরা। কিডনি প্রতিস্থাপনের পর গ্রাহকের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার কোনো তারতম্য ঘটেনি। অর্থাৎ, শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা শূকরের কিডনিটিকে স্বাভাবিকভাবে গ্রহণ করেছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এ সফলতা অঙ্গ প্রতিস্থাপন চিকিৎসায় একটি মাইলফলক।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ল্যাঙ্গন হেলথ এ কিডনি প্রতিস্থাপন প্রক্রিয়া সম্পন্ন হয়। বিজ্ঞানীরা জানান, গ্রাহকের শরীরের প্রতিরোধ ব্যবস্থা যেন শূকরের কিডনি প্রত্যাখ্যান না করে সে জন্য জিনে পরিবর্তন আনা হয়। ওই পরিবর্তনের কারণে শূকরের টিস্যুতে থাকা একটি অণু হারিয়ে যায়।

পরীক্ষামূলকভাবে শূকরের কিডনিটি নিয়েছেন একজন ব্রেন-ডেড নারী। লাইফ সাপোর্ট খুলে নেওয়ার আগে তার পরিবারের সদস্যরা গবেষকদের এ পরীক্ষা চালানোর অনুমতি দেন।

রয়টার্সের খবরে বলা হয়, গবেষকদের সুবিধার জন্য শরীরের বাইরে রাখা হয় কিডনিটি। তিন দিন ধরে কিডনিটি রোগীর রক্তনালীর সঙ্গে সংযুক্ত করা হয়।

প্রতিস্থাপিত কিডনির ফলাফল খুব স্বাভাবিক বলে জানিয়েছেন ট্র্যান্সপ্লান্ট সার্জন ডা. রবার্ট মন্টগোমেরি। তিনি এ গবেষণার নেতৃত্ব দিয়েছেন।

সারাবাংলা/আইই





Source link