মানবাধিকার প্রতিবেদন তৈরিতে রাজধানীতে সাংবাদিকদের প্রশিক্ষণ

0
94

স্টাফ রিপোর্টার :: মানবাধিকার প্রতিবেদন তৈরিতে সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ প্রেস কাউন্সিল মিলনায়তনে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে ঢাকায় কর্মরত প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন গণমাধ্যমের ৩৭ জন সাংবাদিক অংশ নেন। বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের (বিএমএসএফ) উদ্যোগে আয়োজিত এ কর্মশালায় জাতিসংঘ উন্নয়ন তহবিল (ইউএনডিপি মানবাধিকার প্রকল্প) সহযোগিতা করে।

বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের (বিএমএসএফ) সভাপতি এনামুল কবীর রুপমের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু ও দৈনিক বাংলাদেশের আলোর সম্পাদক মফিজুর রহমান খান বাবু।

কর্মশালায় নারী-শিশুসহ মানবাধিকার সম্পর্কিত প্রতিবেদন তৈরিতে পেশাগত দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে জাতীয় ও আন্তর্জাতিক আইন ও ঘোষণাপত্র দিয়ে আলোচনা করা হয়। কর্মশালায় মানবাধিকার ধারণা, মূলনীতি, মানবাধিকারের কাঠামো (জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে), মানবাধিকার রক্ষা ও উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা, মানবাধিকার অনুসন্ধানী প্রতিবেদন লেখার কলাকৌশল, মানবাধিকার প্রতিবেদন প্রণয়ন বিষয়ে আলোচনা করেন প্রশিক্ষকরা। কর্মশালায় পাওয়ার পয়েন্টে এসব বিষয় উপস্থাপনা করা হয়।

বিএমএসএফ’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর ফারজানা ববি নাদিরার সঞ্চালনায় কর্মশালায় প্রশিক্ষক ছিলেন ঢাকার ভাসানটেক সরকারি কলেজের সহকারী অধ্যাপক আবদুল্লাহ আল মোহন, স্টামফোর্ড ইউনিভার্সিটির সিনিয়র লেকচারার রিপা রায় ও বিএমএসএফ মহাসচিব খায়রুজ্জামান কামাল।

কর্মশালা শেষে অংশ নেওয়া সব সাংবাদিকদের বিএমএসএফ’র পক্ষ থেকে প্রশিক্ষণার্থীদের সনদপত্র তুলে দেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ।

Print Friendly, PDF & Email

Source link