মানবতাবিরোধী অপরাধ: বিএনপির সাবেক এমপি মোমিন তালুকদারের মৃত্যুদণ্ড – Corporate Sangbad

93



১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে বগুড়া-৩ আসনের বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য পলাতক আব্দুল মোমিন তালুকদার ওরফে খোকার মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

বুধবার (২৪ নভেম্বর) বেলা ১১টার দিকে বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন। এসময় রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ ও রেজিয়া সুলতানা চমন। আসামিপক্ষে ছিলেন রাষ্ট্র নিযুক্ত আইনজীবী আবুল হোসেন।

ট্রাইব্যুনালের প্রসিকিউটর সুলতান মাহমুদ বলেন, মানবতাবিরোধী অপরাধে আনা তিনটি অভিযোগ প্রমাণিত হওয়ায় তিনটি অভিযোগেই তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। আসামি বাংলাদেশেই পলাতক রয়েছে। শিগগিরই এ দণ্ড কার্যকর হবে বলে আশা করছি।

এর আগে ৩১ অক্টোবর শুনানি শেষে রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখা হয়। ওই সময়ে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন ও রেজিয়া সুলতানা চমন।

আবদুল মোমিন তালুকদার ওরফে খোকার বিরুদ্ধে একাত্তরে মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের ৩টি অভিযোগ আনা হয়। এর মধ্যে ১৯ জনকে হত্যা ও গণহত্যা এবং ১৯টি বাড়ি লুট করে অগ্নিসংযোগের অভিযোগ আনা হয়।

মুক্তিযুদ্ধের সময়ে আবদুল মোমিন তালুকদার মুসলিম লীগের সক্রিয় কর্মী ছিলেন। স্বাধীনতার পর ১৯৭৮ সালে তিনি বিএনপিতে যোগ দেন। পরে আদমদীঘি উপজেলা বিএনপির সভাপতি হন। বিগত চার দলীয় জোট সরকারের আমলে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতির দায়িত্বও পান তিনি। ২০০১ ও ২০০৮ সালে দুইবার বিএনপি থেকে সংসদ সদস্য নির্বাচিত হন মোমিন তালুকদার। বর্তমানে তিনি বগুড়া জেলা বিএনপির সহ-সভাপতি এবং রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে রয়েছেন।





Source link