মাতৃ দুগ্ধপানে সহায়তায় ৯৮ দেশের মধ্যে বাংলাদেশ শীর্ষে

71


ইউনাইটেড নিউজ ২৪ ডেস্ক :: নতুন মাকে সবাই মিলে সাহায্য করলে্ই তিনি সফলভাবে দুগ্ধপান শুরু করাতে পারবেন।মাতৃ দুগ্ধপানে সহায়তার ক্ষেত্রে বিশ্বের ৯৮টি দেশের মধ্যে শীর্ষস্থানে রয়েছে বাংলাদেশ। ৯১ দশমিক ৫ স্কোর নিয়ে সবুজ তালিকায় স্থান করে নিয়েছে দেশটি।

সোমবার (২৩ আগস্ট) ওয়ার্ল্ড ব্রেস্টফিডিং ট্রেন্ডস ইনিশিয়েটিভ (ডব্লিউবিটিআই)একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ডব্লিউবিটিআই জানিয়েছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মা ও শিশুদের স্বাস্থ্য ও পুষ্টির প্রতি সরকারের উচ্চমাত্রার অঙ্গীকারের প্রতিফলন।

১০টি সূচক ও কর্মসূচির উপর ভিত্তি করে দেশগুলোকে নম্বর ও কালার কোডিং প্রদান করেছে ডব্লিউবিটিআই। প্রতিটি সূচকে ১০ নম্বরের মধ্যে মূল্যায়ন করা হয়েছে। স্কোরের ভিত্তিতে লাল, হলুদ, নীল ও সবুজ তালিকায় রাখা হয়েছে দেশগুলোকে।

৯১ দশমিক ৫ স্কোর নিয়ে শীষ স্থানসহ সবুজ তালিকায় আছে বাংলাদেশ। ৯১ স্কোর নিয়ে বাংলাদেশের সঙ্গে সবুজ তালিকায় আছে শ্রীলঙ্কা। তৃতীয় স্থানে আছে আফগানিস্তান। ৮৯ স্কোর নিয়ে নীল তালিকায় আছে দেশ। আফগানিস্তানের সঙ্গে নীল তালিকায় আছে আরও ৪০টি দেশ। ৬৪ দশমিক ৫ স্কোর নিয়ে পাকিস্তান ৩৩তম এবং ভারত ৪৫ স্কোর নিয়ে তালিকার ৭৯তম স্থানে আছে। তালিকায় ১৯ স্কোর নিয়ে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে লিবিয়া।

 

 

 

 

Print Friendly, PDF & Email



Source link