মশার কামড়ে কি করোনাভাইরাস ছড়ায়

0
343

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন আতঙ্কের এক নাম। এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দিনকে দিন পাল্লা দিয়ে বেড়েই চলছে। আর প্রাণ হারানো সংখ্যাটাও বাড়ছে হু হু করে।

করোনাভাইরাস প্রতিরোধে বিশ্বব্যাপী গবেষণা চলছে। তবে এখনও পর্যন্ত এর কোন ভ্যাকসিন বা প্রতিষেধক তৈরি করতে পারেনি বিজ্ঞানীরা। তাই আপাতত এই ভাইরাস থেকে বাঁচতে ঘন ঘন সাবান-পানি দিয়ে হাত ধোওয়া, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, নিরাপদ দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছেন তারা।

মহামারি আকারে রূপ নেওয়া করোনাভাইরাসটি নিয়ে ইতিমধ্যেই বিশ্বব্যাপী নানা ভ্রান্ত ধারণা ছড়িয়ে পড়েছে। এমনকি এটি নিয়ে ছড়ানো হচ্ছে নানা গুজবও। যা রীতিমত ভয়ের কারণ হয়ে দাড়িয়েছে মানুষের কাছে। তেমনই একটি গুজব- মশার কামড়েও নাকি করোনাভাইরাস ছড়ায়!

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর’র পক্ষ থেকে বলা হয়েছে, মশার কামড়ে করোনা ছড়ায় না। মশার কামড়ে ভাইরাসটি ছড়ায় এখন পর্যন্ত এমন কোনো তথ্যপ্রমাণ পাওয়া যায়নি।

প্রতিষ্ঠানটি আরও জানায়, করোনা শ্বাসতন্ত্রের রোগ সৃষ্টি করে, এমন একটি নতুন ধরনের ভাইরাস। যা আক্রান্ত ব্যক্তির হাঁচি, কাশি, কফ, সর্দি, থুথু ইত্যাদির মাধ্যমে একজন থেকে অন্যজনের মধ্যে ছড়ায়। তাই নিজের সুরক্ষার জন্য ঘন ঘন দুই হাত পরিষ্কার করা খুব জরুরি। পাশাপাশি হাঁচি, কাশির সময় অবশ্যই নাক-মুখ টিস্যু/কাপড়/বাহুর ভাঁজে ঢেকে রাখুন। ব্যবহৃত টিস্যু ঢাকনাযুক্ত ময়লার পাত্রে ফেলুন আর ব্যবহৃত কাপড় সাবান-পানি দিয়ে ধুয়ে ফেলুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে