মশলাদার খাবার খেয়ে ‘মশলাদার’ করে তুলুন যৌনজীবন

0
108

নিজস্ব প্রতিবেদন: ‘ঝাল লেগেছে, আমার ঝাল লেগেছে’ গানে একসময় মেতেছিল বাঙালি। গানে যা-ই হোক, জিভে এবং জীবনে ঝাল কিন্তু প্রয়োজন। 

ঝাল না হলে জাগে না স্বাদকোরক, জাগে না জীবনও। শনিবারই সদ্য গেল আন্তর্জাতিক ঝাল ও মশলাদার খাবার দিবস (International Hot and Spicy Food Day)। তবে ১৬ জানুয়ারি কেন এটা পালিত হয়, কেউ বলতে পারে না। 

ঝাল-মশলা সম্বন্ধে কিছু ইতিহাস অবশ্য আছে। ইতিহাসবিদদের মতে, মানুষ ছ’হাজার বছরেরও বেশি সময় ধরে খাবারে ঝাল ও মশলা ব্যবহার করে আসছে। ক্রিস্টোফার কলম্বাস আমেরিকা আবিষ্কার করার সময় মরিচ আবিষ্কার করেছিলেন বলে শোনা যায়। শুধু মেক্সিকোতেই নাকি ১৪০ জাতের মরিচের চাষ হয়!

লঙ্কা, মরিচ, লবঙ্গ, দারুচিনি, রসুনের মতো কিছু মশলা বা রান্নার সহযোগী উপকরণ শুধু যে আমাদের পেটের খিদেই বাড়িয়ে দেয়, তা নয়, বাড়িয়ে দেয় আমাদের যৌনক্ষুধাও। স্বাদবিশেষজ্ঞ এবং লাইফস্টাইল-এক্সপার্টেরা বলেন, কিছু মশলা, কিছু মশলার স্বাদ-গন্ধ আমাদের যৌন-অনুভূতিকে উদ্দীপ্ত করে।

‘ফিজিওলজি ও বিহেভিওর’ জার্নালে একবার প্রকাশিত হয়েছিল, যাঁরা ঝাল খাবার খান, তাঁদের টেসটোস্টেরন বেশি মাত্রায় তৈরি হয়। লঙ্কায় রয়েছে ‘ক্যাপসাইসিন’ যা যৌনক্ষমতা বাড়িয়ে তোলে। আবার রসুনে রয়েছে ‘অ্যালিসিন’ যা যৌনাঙ্গে রক্ত সঞ্চালনের হার বাড়িয়ে দেয়। ফলে এতেও যৌনক্ষমতা বৃদ্ধি পায়। এছাড়াও সুস্থ স্বাস্থ্যোদ্দীপ্ত তরতাজা যৌনতার পিছনে অনেক মশলারই নিরুচ্চার ভূমিকা থাকে। আমরা জেনে বা না-জেনে সেসব মশলা বা মশবাদার খাবার খাই।

সাধারণত ইস্ট এশিয়ার দেশগুলিতেই মশলাদার খাবার খাওয়ার প্রচলন বেশি। থাইল্যান্ড, মেক্সিকো, মালয়েশিয়া, কোরিয়া, জামাইকা এবং ভারতে (Thailand, Mexico, Malaysia, Korea, Jamaica, India) মশলাদার খাবার খাওয়ার রেওয়াজ ভালই।

এখানে একটা মজার কথা বলি, মশলা বা খাবারের ঝাল পরিমাপেরও কিন্তু একক রয়েছে! একে ‘স্কোভিল হিট ইউনিট’ (Scoville heat unit) বলা হয়। এই এককটি তৈরি করেছিলেন উইলবার স্কোভিল (Wilbur Scoville), যিনি এ বিষয়ে একজন একজন পথিকৃৎ। এখন অবশ্য ঝালের মাত্রা পরিমাপ করতে তরল ‘ক্রোমাটোগ্রাফার’ ব্যবহার করা হয়।

কিছু কিছু পাখি যে এত ঝাল খায়, এ নিয়ে কোনও প্রশ্ন জাগে কি মনে? একটা কথা মনে রাখুন, পাখিরা ঝাল অনুভব করতে পারে না!

আপনি তো পাখি নন! অতএব দেদার ঝালমশলা খান আর এই শীতে মশলাদার করুন আপনার যৌনজীবন। 

Also Read: সয়াবিন খান ভেবেচিন্তে, এর চেয়ে বেশি খেলেই পুরুষদের বিপদ বড়

Source link