মওলানা ভাসানী মুক্তিযুদ্ধের চেতনার প্রতিচ্ছবি : ডা. জসিম তালুকদার

0
143

দেশের স্বাধীনতা আন্দোলন থেকে শুরু করে গণমানুষের অধিকার আদায়ের আন্দোলনে মজলুম জননেতা মওলানা ভাসানী অবিস্মরণীয় ভূমিকা রেখেছেন বলে মন্তব্য করে বাংলাদেশ ন্যাপ কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও চট্টগ্রাম দক্ষিন জেলা সভাপতি ডা. জসিম তালুকদার বলেন, মওলানা ভাসানী মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধের চেতনার প্রতিচ্ছবি। তার মতো নেতার বর্তমানে আমাদের দেশে খুব প্রয়োজন হয়ে পড়েছে। তিনি সাধারণ মেহনতি মানুষের অধিকার আদায়ের জন্য নিজেকে উৎসর্গ করে গেছেন।

শনিবার (১২ ডিসম্বর) চট্টগ্রামে মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ১৪০তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চট্টগ্রাম দক্ষিন জেলা আয়োজিত শ্রদ্ধা নিবেদন ও আলোচনায় সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, মওলানা ভাসানী শুধু আন্দোলনেরই নেতা ছিলেন না, মানবকল্যাণে ছিলেন নিবেদিত প্রাণ। শ্রমিক-কৃষকের অধিকার আদায়ের মহানায়ক ছিলেন তিনি। বিপন্ন গণতন্ত্রের সুস্থ ও সুষ্ঠু জাগরণ আর প্রগতির গতি নিরবচ্ছিন্ন করার জন্য মওলানা ভাসানী আমাদের পথনির্দেশক।

বাংলাদেশ ন্যাপ কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও চট্টগ্রাম দক্ষিন জেলা সভাপতি ডা. জসিম তালুকদারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন দলের জেলা সাধারন সম্পাদক হাফেজ মাওলানা সানাউল্লাহ, সহ-সভাপতি মাস্টার মোরশেদ আলী, কাওছার বেগম, যুগ্ম সম্পাদক মোরশেদুল আলম ওসমানী, নুরুল আমীন তালুকদার, আইন বিষয়ক সম্পাদক প্রদ্যুৎ কান্তি দেব, শ্রম বিষয়ক সম্পাদক রাশিত বড়ুয়া, নারী বিষয়ক সম্পাদক মিনা রানী দাস, নির্বাহী সদস্য কালু আহমেদ, সুপ্রিয়া বড়ুয়া, রত্না বরুয়া প্রমুখ।

অন্যদিকে বাংলাদেশ ন্যাপ চট্টগ্রাম উত্তর জেলার উদ্যোগে এক দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উত্তর জেলা সভাপতি দিন মোহাম্মদ দিনু’র সভাপতিত্বে জেলা নেতৃবৃন্দ বক্তব্যে রাখেন।