ভ্যাপসা গরমে ত্বকের যত্ন -Deshebideshe

0
108

আবার এসে গেছে ভ্যাপসা গরম। চারদিকে ত্রাহি ত্রাহি রব শুরু হয়ে গেলো। কিন্তু তাই বলে ত্বকের অযত্ন করলে তো আর চলবে না! রোদ ও ধুলোবালিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের ত্বক। যারা চাকরিজীবী বা প্রয়োজনে দীর্ঘ সময় রোদে থাকেন, ত্বকের প্রতি অতিরিক্ত উদাসীন, তারাই ক্ষতির শিকার হোন বেশি। রোদে রয়েছে ভিটামিন-ডি, যা ত্বকের পুষ্টি জোগায়। কিন্তু দীর্ঘ সময় ধরে রোদে পোড়াটাও ত্বকের জন্য ক্ষতিকর। রোদের ক্ষতিকর আল্ট্রা ভায়োলেট রশ্মি ত্বকের ঔজ্জ্বল্য নষ্ট করে। তাই এ ঋতুতে ঘাম, ধুলোবালি, আল্ট্রা ভায়োলেট রশ্মি থেকে ত্বককে রক্ষা করা অপরিহার্য।

এই গরমে ত্বকের যত্ন নিতে এবং আপনার ত্বককে তরতাজা রাখতে জেনে নিন প্রয়োজনীয় কিছু টিপস-

* গরমে ঘর থেকে বের হওয়ার সময় অবশ্যই সানস্ক্রিন লোশন ব্যবহার করুন। এ ছাড়া সঙ্গে সানগ্লাস ও ছাতা নিতে ভুলবেন না।

* শুধু বাহ্যিক যত্ন করলেই হবে না, অভ্যন্তরীণ যত্নেরও প্রয়োজন। গরমে সুস্থ থাকতে প্রচুর শাক-সবজি, ফলমূল এবং কমপক্ষে ১০-১২ গ্লাস পানি পান করতে হবে।

* এ সময়ে আমাদের পরিপাকতন্ত্র দুর্বল থাকে, এ জন্য গুরুপাক খাবার এড়িয়ে চলুন। টক, ভাজাপোড়া এবং খুব বেশি গরম খাবার খাবেন না।

* পঁচাবাসি খাবার এড়িয়ে চলুন।

* রোদে বের হবার আগে সানগ্লাস নিতে ভুলবেন না যেন। সানগ্লাস আপনার চোখকে রোদ থেকে রক্ষা করার পাশাপাশি আপনার মধ্যে একটা স্মার্ট লুক নিয়ে আসবে।

* বাইরে যেহেতু ঘন ঘন মুখ ধোয়া সম্ভব নয়, তাই সঙ্গে ফেসিয়াল টিস্যু রাখতে পারেন। কাজের ফাঁকে ফেসিয়াল টিস্যু দিয়ে মুখ মুছে নিলে নিজেকে অনেক ফ্রেশ ও সতেজ মনে হবে।

* গরমে লেবুর শরবত হতে পারে আপনার স্বাস্থ্যের জন্য এক চমৎকার পানীয়। শরবতে একটু লবণ ও চিনি মিশিয়ে নিন। চিনি শক্তি জোগাবে, আর লবণ পূরণ করবে আপনার শরীর থেকে ঘামের সাথে বেরিয়ে যাওয়া লবণের অভাবটুকু। লেবুতে থাকে ভিটামিন সি। এই গরমে ভিটামিন সি ফিরিয়ে দেবে আপনার লাবণ্যতা।

গরমে ঘামের সাথে ত্বক থেকে প্রচুর পরিমাণে পানি বের হয়ে যায়। তাই ত্বকও আর্দ্রতা হারায়। এই আবহাওয়ায় প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। প্রতিদিন আট থেকে দশ গ্লাস পানি পান করা দেহের জন্য খুব উপকারী। এই গ্রীষ্মে ত্বক সতেজ রাখতে পানি ও প্রচুর পানিজাতীয় খাবার ও ফলমূল খেতে হবে।

Source link