ভ্যাকসিন নেওয়ার পর আপনার যত প্রশ্ন

93


লাইফস্টাইল ডেস্ক

করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার পরও মাস্ক পরাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তবে অনেকের মনেই প্রশ্ন জাগছে, ভ্যাকসিন নেওয়ার কতদিন পর থেকে রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরি হবে, সেটা কতদিনই বা তাকে সুরক্ষা দিবে কিংবা কতদিন স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে ইত্যাদি। তাদের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে দেওয়া চিকিৎসকের এসব প্রশ্নের উত্তরগুলো তুলে ধরা হলো।

প্রশ্ন: ভ্যাকসিন নেওয়ার কতদিন পর থেকে রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরি হতে শুরু করে? সেটা কতদিন একজনকে সুরক্ষা দিবে?

উত্তর: পৃথিবীব্যাপী করোনার ভ্যাকসিন এখন দুটি ডোজে দেওয়া হচ্ছে। প্রথম ডোজ নেওয়ার দুই সপ্তাহ পরই অনেকের শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরি হতে দেখেছেন চিকিৎসকরা। অবশ্যই দ্বিতীয় ডোজ শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতাকে আরো বাড়িয়ে দেয়। দ্বিতীয় ডোজ যারা নিয়েছে একটা নির্দিষ্ট সময় পর তাদের রোগপ্রতিরোধ ক্ষমতা আরো শক্তিশালী হয়েছে। তবে চিকিৎসকরা এখনো জানেন না কতদিন পর্যন্ত এই রোগপ্রতিরোধ ক্ষমতা শরীরে থাকবে। এ বিষয়টি জানতে যারা ভ্যাকসিন নিয়েছে তাদের পর্যবেক্ষণ করছেন বিশেষজ্ঞরা। তবে এ প্রশ্নের উত্তর জানতে সময় লাগবে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

প্রশ্ন: ভ্যাকসিন নেওয়ার পরও কি কেউ করোনায় আক্রান্ত হতে পারে? সে কি অন্যান্যদের মধ্যে করোনা ছড়াতে পারে?

উত্তর: ভ্যাকসিন নেওয়ার পরও অনেকেই করোনায় আক্রান্ত হয়েছেন। তবে ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালে এ বিষয়ে জানা যায় নি। এটা এখন চিকিৎসকদেরও প্রশ্ন যে, ভ্যাকসিন কি শুধুমাত্র করোনা থেকে আমাদের সুরক্ষা দেয় নাকি এটি ভাইরাসে আক্রান্ত হওয়া থেকেও রক্ষা করে।

প্রশ্ন: ভ্যাকসিন নেওয়ার পরও কেন স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে? কতদিন পর্যন্ত স্বাস্থ্যবিধি মানতে হবে?

উত্তর: ভ্যাকসিন নেওয়ার পরও আমাদের অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। কারণ বিশেষজ্ঞরা এখনো জানার চেষ্টা করছেন, ভ্যাকসিন কাউকে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়া থেকে রক্ষা করতে পারে কি না অথবা এটি মানুষ থেকে মানুষে ছড়ানো প্রতিরোধ করতে পারে কি না। আমরা এখন এমন সময়ে আছি, যখন অনেক দেশেই করোনাভাইরাস ব্যাপক আকারে ছড়াচ্ছে। নিয়ন্ত্রনের বাইরে চলে যাচ্ছে। কতদিন পর্যন্ত সবাই স্বাস্থ্যবিধি মেনে চলবে তা আসলেই নির্ভর করছে দেশগুলো এই ভাইরাসকে নির্মূল করতে বা ছড়ানো প্রতিরোধ করতে কি করছে তার ওপর।

অবশ্যই আমাদের মনে রাখতে হবে, এখনো শিশুদের ভ্যাকসিন দেওয়া যাচ্ছে না। আবার সব দেশে, সবার জন্য এখনো ভ্যাকসিন সরবরাহ করা যাচ্ছে না। তাই যতদিন না পর্যন্ত সবাই সুরক্ষিত হবে ততদিন পর্যন্ত অবশ্যই স্বাস্থ্যবিধিগুলো যেমন, মাস্ক পরা, সামাজিক দুরত্ব মেনে চলা, ভীড়ের জায়গাগুলোকে এড়িয়ে চলা ইত্যাদি মেনে চলতে হবে। সময়ই বলে দেবে কখন আমাদের আর স্বাস্থ্যবিধি মানতে হবে না। যতদিন না পর্যন্ত সবাই ভ্যাকসিন দিতে পারবে, আমরা ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে পুরোপুরি জানতে পারবো এবং নিশ্চিত হতে পারবো যে, ভাইরাস আর ছড়াবে না ততদিন পর্যন্ত আমাদের অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে বলে মত দিয়েছেন চিকিৎসকরা।

সারাবাংলা/এসএসএস





Source link