ভালোবাসা দিবসে আসছে কবি সাইফুলের ‘মনের অসুখ’

0
93

ডেস্ক রিপোর্ট : :  ১৪ ই ফেব্রুয়ারী বিশ্ব ভালোবাসা দিবসে প্রকাশিত হচ্ছে রাজধানীর সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী ও ‘শুদ্ধস্বর কবিতা মঞ্চ তিতুমীর কলেজের’ সহ-সাংগঠনিক সম্পাদক কবি সাইফুল ইসলামের রোমান্টিক কবিতা ‘মনের অসুখ’।

কবিতায় কবি মূলত মানবসত্তার প্রেম নিয়ে লিখেছেন। কবি বর্তমান সময়ের জৈবিক চাহিদার প্রেম নয় তিনি তার কবিতার মাধ্যমে মানব সত্তার প্রেমে উদ্ভুদ্ধ করেছেন।যেখানে মনের মানুষকে সন্মান দিয়ে দুটি হৃদয় এক হবে। প্রিয় মানুষের হাতের স্পর্শে জীবনের সকল অমানিশা কেটে যাবে নিমিষেই।

লেখকের মতে, ‘দুটি দেহ পবিত্র রেখে যারা প্রেম করবে তারাই সফল প্রেমিক-প্রেমিকা। আবেগ ছাড়া কোনো মানুষ নেই। এ আবেগের কারণেই অনেকে ভুল পথে পা ফেলে কিন্তু আবেগকে নিয়ন্ত্রণ করে যদি মানুষ মানব সত্তার প্রেমকে লালন করতে পারে, ধারন করতে পারে। তবেই সমাজে প্রকৃত প্রেম প্রতিষ্ঠিত হবে’।

লেখক জানিয়েছেন মান সম্মত লেখা দিয়ে মানুষের হৃদয় স্থান পাওয়াটাই হবে জীবনের সব থেকে বড় প্রাপ্তি। শিল্পী নয় বরং শিল্পীত মানুষ হতে চাই।

আসছে ১৪ ফেব্রুয়ারী উপলক্ষে প্রকাশিত “মনের অসুখ” কবিতাটি লেখকের অফিসিয়াল পেইজ (MD. SYFUL ISLAM) এ প্রকাশ পাবে। এছাড়াও ‘শুদ্ধস্বর কবিতা মঞ্চ’ এর সভাপতি মোঃ ইসহাক আলীর কন্ঠে “কেউ বুঝতে চায় না”, অর্থ সম্পাদক ঊর্মি আক্তার টুম্পার কন্ঠে “খুনশুটি আবদার”, উক্ত সংগঠনের সাধারণ সম্পাদক প্রান্তিক হোসাইন এর কন্ঠে “চায়ের কাপে মিষ্টি” কবিতা গুলোরও কাজ চলছে। অন্যদিকে ‘শুদ্ধস্বর কবিতা মঞ্চের’ সাংগঠনিক সম্পাদক সামস আসাদ আবিরের কন্ঠ ও সুরে লেখকের ২ টি গানেরও কাজ চলছে।

এ প্রজন্মের তরুন লেখক মোঃ সাইফুল ইসলাম। জন্মস্থান বরিশালের উজিরপুর উপজেলার সন্ধ্যা নদীর পার্শ্ববর্তী ছোট্ট গ্রাম ভবানীপুরে। ছোটবেলা থেকেই গান, লেখালেখি, মঞ্চ অভিনয় সহ এলাকাভিত্তিক নানান সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে যুক্ত ছিলেন। তার জন্ম সাংস্কৃতিক পরিবারে। সেজো ভাই মোঃ জসীম উদ্দীন ঢাকা বিশ্বিবদ্যালয়ের সংগীত বিভাগ থেকে কৃতিত্বের সাথে অনার্স ও মাষ্টার্স শেষ করেছেন। বর্তমানে মোহনা টিভি, আর টিভি, বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, চ্যানেল ২৪, এফ.এম.রেডি. সহ বেসরকারি গণমাধ্যম সংগীত শিল্পী হিসেবে গান পরিবেশন করেন। সাংস্কৃতিক ভালোবাসা থেকেই এই তরুন লেখক বেশ কিছু কবিতা উপহার দিয়েছেন। তার মধ্যে উল্লেখযোগ্য “তোমাকে দেখার আগে”, “সেই তোমাকে ভালেবেসেছে”, “স্বল্পদৈর্ঘ্য প্রেম কাহিনী”, “নির্বোধ প্রেম” যা ইতিমধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে।

লেখকের ১ম কবিতা ” তোমাকে দেখার আগে” কবিতাটি ২০২০ সালের ১০ ডিসেম্বর লেখকের জন্মদিন উপলক্ষে শুদ্ধস্বর কবিতা মঞ্চ, বিহঙ্গের সুর, সি.ডি. মিউজিক ইউটিউব চ্যানেল যৌথভাবে প্রকাশ করে। কবিতাটি উৎসর্গ করা হয়েছে লেখকের মা-বাবা এবং তিতুমীর কলেজের দর্শন বিভাগের বিভাগীয় প্রধান নাছিমা আক্তার চৌধুরী কে।

যার অনুপ্রেরণায় লেখক তার লেখাকে সবার সামনে এনেছেন তিনি হচ্ছেন প্রান্তিক হোসাইন ‘শুদ্ধস্বর কবিতা মঞ্চের’ সাধারণ সম্পাদক। যিনি সব সময় লেখককে সাহস দিয়েছেন। লেখকের প্রথম কবিতায় কন্ঠে ও অভিনয়ে ছিলেন প্রান্তিক হোসাইন। পরিচালনায় ছিলেন শুদ্ধস্বর কবিতা মঞ্চে তথ্য ও প্রচার সম্পাদক তাহসিন প্রিন্স। অভিনয়ে ছিলেন উক্ত সংগঠনের নৃত্য বিভাগের সদস্য লামিয়া চৌধুরী , তৌফিক ও রোজা। এরপর লেখকের ২ কবিতা “সেই তোমাকে ভালোবেসেছে ” কবিতাটি প্রকাশ করা হয়েছে তাতে কন্ঠ দিয়েছেন শুদ্ধস্বর কবিতা মঞ্চের সহ-সভাপতি আলমগীর ইসলাম শান্ত। অভিনয়ে ছিলো বাঁধন ও চৈতি। কাব্যিক ভিডিও পরিচালনা করেছেন তাহসিন প্রিন্স। এরপর “নির্বোধ প্রেম” ও “স্বল্পদৈর্ঘ্য প্রেম কাহিনী” প্রকাশ করা হয়েছে। এতে কন্ঠ দেন শুদ্ধস্বর কবিতা মঞ্চের সংগীত বিভাগের সদস্য ফারিহা জাহান।

প্রসাঙ্গত, শুদ্ধস্বর কবিতা মঞ্চ সরকারি তিতুমীর কলেজর একটি সাংস্কৃতিক সংগঠন।

Print Friendly, PDF & Email

Source link