ভালোবাসার দিবস রজনী নেই! | Unitednews24.com

0
81

সানজিদা বিনতে আজমল :: “তোমরা যে বলো দিবস রজনী, ভালোবাসা ভালোবাসা, সখী ভালোবাসা কারে কয়? ”

রবীন্দ্রনাথের গানের লাইন ধরে আমি ও বলতে চাই, ভালোবাসার কোন দিন, ক্ষণ বা তারিখ হয় না। ভালোবাসার সংজ্ঞার্থে আমি যতটুকু বুঝি ভালোবাসার মানে প্রথমে নিজেকে ভালোবাসা, নিজের প্রতি নিজের দায়িত্ব গুলো পালন করা, নিজের কাজগুলোকে নিজের করে নেওয়া, নিজের মানুষগুলোর খেয়াল রাখা, প্রকৃতির যত্ন নেওয়া, সুন্দর সময়গুলো মনে রাখা।

ভালোবসাটাকে এক জায়গায় সীমাবদ্ধ না রেখে ছড়িয়ে দেওয়ার মধ্যেই ভালোবাসার সত্যিকার সৌন্দর্য। যে সৌন্দর্যে আমরা মানব হয়ে উঠব।
পাশ্চাত্য সংস্কৃতির সাথে তাল মিলিয়ে আমাদের দেশেও পালন করা হয় বিশ্ব ভালোবাসা দিবস।

বর্তমানে এই দিনটি উৎসবে পরিণত হয়েছে। এই দিনে পার্ক থেকে শুরু করে বিনোদনকেন্দ্রগুলোতে থাকে উপচেপড়া ভিড়। সবাই এই দিনটিকে নিজের মতো করে পালন করতে চেষ্টা করে। বিভিন্ন উপহারের মাধ্যমে কাছের মানুষটিকে খুশি করেও পালন করা হয় এই দিবস৷

তরুণ তরুণী এই দিনটিকে উৎযাপন করছে ভিন্নভাবে। বর্তমানে যার পুরোটা জুড়ে রয়েছে বেহায়াপনা,ভোগবিলাস ,দায়িত্বহীনতা ও সম্মানহানির প্রবণতা! বর্তমানে ভালোবাসার মানেটা কেবল নোংরামিতে আবদ্ধ হয়ে গিয়েছে যার পেছনের মূল কারণ হলো মানুষের নৈতিক অধঃপতন ।

এসব নোংরামি থেকে বের হয়ে পবিত্র ভালোবাসার মানে যতদিন মানুষ না বুঝবে ততদিন ভালোবাসা দিবসের মানে ব্যর্থ। ভালোবাসা প্রকাশ করার করার আগে বুঝতে হবে ভালোবাসা মানে কি।

বর্তমান প্রজন্মের কাছে ভালোবাসার ব্যাখ্যাটাই পাল্টে গেছে । আমরা যতদিন পর্যন্ত ভালোবাসার মানে টা না বুঝব ততদিন পর্যন্ত ভালোবাসা দিবস তার মহত্ব বুঝাতে ব্যর্থ হবে।

ভালোবাসা দিবসটাকে ঘিরে, ভালোবাসার নামে নোংরামি বন্ধ করি। সুস্থ সংস্কৃতির চর্চা করি।ভালোবাসা নামক চার অক্ষরটা কে পবিত্র রাখি।

শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়

Print Friendly, PDF & Email

Source link