ভারতে হামলার নতুন ছক, আফগান ছদ্মবেশে ঢুকে পড়েছে পাক জেহাদি দল

আন্তর্জাতিক ডেস্ক: আফগান নাগরিকের ছদ্মবেশে ভারতে প্রবেশ করেছে পাকিস্তানি জঙ্গি দল। আফগানিস্তানের জাল পাসপোর্ট নিয়ে ভারতে ঢুকেছে চার জেহাদি। স্বাধীনতা দিবসে নাশকতা চালানোর ছক কষছে ওই জঙ্গিরা। এমনটাই সতর্কবার্তা দিয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দারা।

স্বরাষ্ট্রমন্ত্রকে পেশ করা একটি গোয়েন্দা রিপোর্টে বলা হয়েছে, স্বাধীনতা দিবস উপলক্ষে রাজধানী দিল্লিতে, বিশেষ করে লালকেল্লা ও মেট্রো স্টেশনগুলিতে হামলা চালাতে পারে জঙ্গিরা। তাই একটি সার্কুলারে আগাম জানানো হয়েছে দিল্লি মেট্রো এবং দেশের অন্যান্য শহরের মেট্রো পথে আপাতত সুরক্ষার কড়াকড়ি হচ্ছে। যাত্রীদের প্রবেশ ও প্রস্থানের সময়ও বিশেষ সুরক্ষাবলয় পেরতে হবে। এদিকে, স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকেই প্রধানমন্ত্রী ভাষণ দেন দেশবাসীর উদ্দেশে। লালকেল্লা সংলগ্ন অঞ্চল নিরাপত্তায় মুড়ে দেওয়াই দস্তুর। এবার এই সতর্কবার্তা পেয়ে দিল্লিজুড়ে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে।

!-- Composite Start -->
Loading...

সূত্রের খবর, বিশ্ব সন্ত্রাসবাদী হিসাবে ঘোষিত মাসুদ আজহারের নিষিদ্ধ জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদকে হামলার জন্য পাক গুপ্তচর সংস্থা আইএসআই দরাজ হাতে ছাড়পত্র দিয়েছে। হামলায় তারা যত চায়, তত সংখ্যক হত্যা করার অনুমতি দিয়েছে আইএসআই। নিরাপত্তা বাহিনীর ধারণা, পাকিস্তানে কোনও মসজিদে জঙ্গিরা হামলা চালিয়ে ভারতের ঘাড়ে দোষ চাপাতে পারে। কেন্দ্র জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার ও কেন্দ্র শাসিত অঞ্চল ঘোষণার ছ’দিনের মধ্যে জঙ্গি হামলার হুমকি ঘিরে স্বরাষ্ট্রমন্ত্রক সেখানে নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করেছে। সতর্ক রয়েছে সেনাও।

ঘটনাচক্রে রবিবার পাক প্রধানমন্ত্রী ইমরান খানের একাধিক টুইটে ভারত বিরোধী মনোভাব প্রকাশ পেয়েছে। তিনি আগেই ফের পুলওয়ামার মতো জঙ্গি হামলার হুঁশিয়ারি দিয়েছিলেন। তবে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাক মদতপুষ্ট জঙ্গিদের ভারতে অনুপ্রবেশ নতুন কিছু নয়। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, ২৯ জুলাই থেকে ৩১ জুলাইয়ের মধ্যে একাধিকবার ভারতে ঢোকার চেষ্টা করেছিল পাক জঙ্গিদের একাধিক দল।

মতামত দিন

Post Author: newsdesk

A thousand enemies is not enough; a single enemy is. There is nothing as a ‘harmless’ enemy.