ব্যস্ত সময় পার করছে প্রতিমা শিল্পীরা

নিজস্ব প্রতিবেদক : হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে দেবী দুর্গার আগমনী বার্তায় আনন্দ বিরাজ করছে। আর কিছুদিন পর শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের বড় উৎসব দুর্গাপূজা। দেবী দুর্গাকে স্বাগত জানাতে মূর্তি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন সাভার ও আশুলিয়ায় মৃৎ শিল্পীরা।

সময় যত ঘনিয়ে আসছে ততই বাড়ছে তাদের ব্যস্ততা বাড়ছে। আগামী ৩ সেপ্টেম্বর মহাষষ্ঠী পূজা। মন্ডপে মন্ডপে বেজে ওঠবে ঢাকঢোল আর কাঁসার শব্দ। পাঁচ দিনের উৎসবের পর ৮ সেপ্টেম্বর প্রতিমা বিসর্জনের পর ঘটবে এর সমাপ্তি। তবে আনুষ্ঠানিকভাবে মহালয়ার দিন থেকে দেবীর আগমনী উৎসব শুরু হয়।

!-- Composite Start -->
Loading...

সাভার উপজেলার বিভিন্ন পূজা ম-প ঘুরে দেখা যায়, হিন্দু সম্প্রদায়ের মন্দিরে কাদা-মাটি, বাঁশ, খড়, সুতলি দিয়ে শৈল্পিক ছোঁয়ায় তিলতিল করে গড়ে তোলা দেবী দুর্গার প্রতিমা তৈরিতে দিনরাত ব্যস্ত সময় পার করছেন প্রতিমা কারিগররা। কিন্তু প্রতিবার সাভার নানা বাজারে সবচেয়ে বড় পূজা। মাটির কাঠামো নির্মাণের মূল কাজ ইতিমধ্যেই শেষ করেছেন শিল্পীরা। এখন বাকি রং তুলির ছোঁয়ায় প্রতিমার রূপ যৌবনা ফিরিয়ে আনার মূল কাজ।

তবে মৃৎশিল্পীরা জানান, বৃষ্টি এবং মেঘলা আবহাওয়ার জন্য প্রতিমা শুকাতে না পেরে চিন্তিত হয়ে পড়েছেন তারা। তারা বলেন, টানা বৃষ্টি গেল কয়েকদিন। এরপর মেঘলা আবহাওয়া। আবহাওয়ার উন্নতি না হলে তা আমাদের জন্য অনেক বড় সমস্যা হয়ে দাঁড়াবে।

মতামত দিন

Post Author: newsdesk

A thousand enemies is not enough; a single enemy is. There is nothing as a ‘harmless’ enemy.