‘বুনো বাতাসের গল্পে’ সাংবাদিক আ.হ.ম ফয়সাল

99


বুনো বাতাসের গল্প বই হাতে লেখক ও ইউনাইটেড নিউজ২৪ পরিবারবৃন্দ

আরিফ চৌধুরী শুভ।।

চারদিকে সুনসান নিরবতা কিন্তু আয়োজন থেমে নেই। পুরো আয়োজনে বিষন্নতার ছাপ। ততক্ষণে সবাই এসে উপস্থিত হলো সাংস্কৃতিক বিকাশ কেন্দ্রের সত্যেন সেন বোস কক্ষে। কেউ একজন এখনো আসেনি। পরিচিত মুখ। তারই অপেক্ষায় সবাই। পড়ন্ত বিকালের ঠিক গোধুলী লগ্নে উপস্থাপিকা তাহমিনা শিল্পী মাইক্রোফোন টেনে নিয়ে বললেন, আমরা আর অপেক্ষা করবো না! তিনি আর আসবেন না। তিনি ছবি হয়ে গেলেন।

তিনি আমাদের মধ্য থেকে স্থান নিয়েছেন পিছনের ব্যানারে। তিনি এই জাগতিক বিশ্ব থেকে দৈহিকভাবে হারিয়ে গেছেন চিরদিনের জন্য। তিনিই আজ আমাদের স্মরণ। তার স্মরণেই আজকের এই আয়োজন। তিনি আর কেউ নন, আমার আপনার প্রিয়জন প্রয়াত সাংবাদিক ও উন্নয়নকর্মী এবং ইউনাইটেড নিউজ২৪ এর প্রতিষ্ঠাতা ও সম্পাদক আ.হ.ম ফয়সাল। তিনি জাতীয় পাঠাগার আন্দোলনসহ একাধিক সামাজিক সংগঠনের সাথে যুক্ত ছিলেন।

বক্তব্য রাখছেন বুনো বাতাসের গল্প বইয়ের সম্পাদক কবি তাহমিনা শিল্পী

গত ৩০ এপ্রিল আকস্মিক ভাবে হৃদক্রিয়া বন্ধ হয়ে কক্সবাজারে বোনের বাসায় মৃত্যুবরণ করেন সাংবাদিক আ.হ.ম ফয়সাল। মাত্র ৪১ বছরে থেমে গেল তার স্বপ্নিক জীবন। তার মৃত্যুর ১৪৭ দিন পর ইউনাইটেড নিউজ২৪.কম তার স্মরণে আয়োজন করে ‘বুনো বাতাসের গল্প’ লেখক আড্ডা। তিনি বেঁচে থাকা অবস্থায় এই সম্পাদনার কাজ শুরু করেন। তার মৃত্যুর পর কাজটি সম্পুন্ন করেন কবি তাহমিনা শিল্পী। করোনায় ঘরবন্দি মানুষের কথা চিন্তা করে গল্পের খোঁজে এপার ও ওপার বাংলার মোট ৩২জন লেখকের নির্বাচিত লেখা নিয়ে ‘বুনো বাতাসের গল্প’ এর সম্পাদনা করা হয়। চমৎকার সব গল্পগুলো মলঅটে প্রকাশের আগেই প্রকাশিত হয়েছে ইউনাইটেড২৪ নিউজ ওয়েব পোর্টালে।

এ সম্পাদনায় যাদের গল্প স্থান পেল, স্বীকারোক্তি (অমিত গোস্বামী), ঘোর (আমিনুল ইসলাম সেলিম), বেঙ্গী (আশনা হাবিব ভাবনা), বাতাসে রোমাঞ্চ (আশা বর্ষা), বৃত বাতাস (এলিজা খাতুন), আতাকামা উদ্যান (কাজী লাবণ্য), চিদাকাশ (গুরুপ্রসাদ মহান্তি), অলৌকিক ছবি খোঁজে (চিরশ্রী দেবনাথ), সেই ছবিটা (জয়ন্ত বাগচী), ছায়াসঙ্গী (জামান একুশে), সেও শরীর খোঁজে (জুই জেসমিন), তাপ (ঝর্ণা রহমান), বুনো বাতাসের শিস (তাহমিনা কোরাইশী), গল্পের খোঁজে (তাহমিনা শিল্পী), হারানো বেড়াল (তৃষ্ণা বসাক), সপ্তপর্ণী রাত  (দিলারা মেসবাহ), মধ্যরাত (নাহার ফরিদ খান),  এ পেয়ার অব ইটালিয়ান সু (নুর কামরুন নাহার), দাওয়াই (পিয়াল রায়), ছায়া সঙ্গ (প্রণব মজুমদার), ইন্টারভিউ (ফরিদুল ইসলাম নির্জন), চোখের ইশারায় প্রেম (ফারুক আহমেদ), মায়ামুখ (মিলা মাহফুজা), তবুও জীবন (মেহেরুন নেসা রুমা), অনুক্ত (রাখি নাথকর্মকার), অচেনা হাওড়ের ঢেউ (রেহানা বীথি), বুনো বাতাস ঝড় হয়ে উঠে (রোকেয়া ইসলাম), ধূসর সময় (শামসুদ্দিন হীরা), বুনো বাতাসের পরী ( শিরিন ফেরদাউস), অন্য জীবনের টান (সানি সরকার), বনমানবী (সাহানা খানম শিমু), কেয়া ফুলের গন্ধ (হোসনেয়ারা বেগম)

ইউনাইটেড নিউজ২৪ পরিবারের একাংশ

২৪ সেপ্টেম্বর রাজধানীর সাংস্কৃতিক বিকাশ কেন্দ্রে অনুষ্ঠিত এ আয়োজনে আমন্ত্রণ জানানো হয় প্রয়াত সাংবাদিক আ.হ.ম ফয়সাল এর স্ত্রী মিসেস সালেহা বেগম এবং তার একমাত্র সন্তান সামিনকে। এছাড়াও এ সম্পাদনায় প্রকাশিত লেখকবৃন্দ এবং আ.হ.ম ফয়সাল এর শুভাকাঙ্খিরা উপস্থিত ছিলেন। আ.হ.ম ফয়সালকে ঘিরে প্রত্যেকেই তাদের স্মৃতিচারণ করেছেন। সমাপনী বক্তব্যে প্রয়াত ফয়সালের স্ত্রী ও সন্তান তার জন্য দোআ চেয়েছেন সবার কাছে।

Print Friendly, PDF & Email



Source link