বুদ্ধগয়া বিস্ফোরণের অন্যতম চক্রী আরিফুল কলকাতা এসটিএফ-এর জালে

আন্তর্জাতিক ডেস্কঃ বুদ্ধগয়া বিস্ফোরণের অন্যতম চক্রীকে গ্রেফতার করল কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স (এসটিএফ)। শুক্রবার রাতে উত্তর কলকাতা থেকে জামাতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি)-এর জঙ্গি আরিফুল ইসলাম ওরফে আরিফকে গ্রেফতার করা হয়।

কয়েক দিন আগে শিয়ালদহে জেএমবি জঙ্গি মনিরুল ইসলাম এসটিএফ-এর জালে পড়েছিল। তাঁকে জেরা করে আরিফুলের বিষয়ে তথ্য পান কলকাতা পুলিশের গোয়েন্দারা। সেই তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে শেষ পর্যন্ত বুদ্ধগয়া বিস্ফোরণের অন্যতম চক্রী জালে পড়ল।

!-- Composite Start -->
Loading...

পশ্চিমবঙ্গ ও অসমকে কেন্দ্র করে জেহাদের প্রস্তুতি নিয়েছিল জেএমবি জঙ্গি নেতা কওসর। ওই দলেই ছিল মনিরুল, আরিফুল-সহ বেশ কয়েকজন।বেঙ্গালুরু থেকে গ্রেফতার করা হয় কওসরকে। তাকে জেরা করে একে একে বাকি সদস্যদের নাম জানতে পারে কলকাতা পুলিশ এবং জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)।

কেন্দ্রীয় সংস্থা এবং এসটিএফ অভিযানে ইতিমধ্যে বেশ কয়েকজন জঙ্গি গ্রেফতার হয়েছে। কিন্তু এখনও দেশের বিভিন্ন প্রান্তে গা ঢাকা দিয়ে রয়েছে জঙ্গিরা। এমনই দাবি গোয়েন্দাদের।

২০১৮-র জানুয়ারিতে বুদ্ধগয়ায় বিস্ফোরণের ছক কষা হয়। ব্যাপক আকারের বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা ছিল। সেই ছক ব্যর্থ হওয়ার পরে কওসর-সহ গা ঢাকা দিয়েছিল ওই দলের সদস্যরা। ২০১৪-য় বর্ধমানের খাগড়াগড়ে বিস্ফোরণের ঘটনাতেও অন্যতম চক্রী ছিল জেএমবি জঙ্গিরা।

মতামত দিন

Post Author: newsdesk

A thousand enemies is not enough; a single enemy is. There is nothing as a ‘harmless’ enemy.