বিশ্বকাপ ক্রিকেট: সেমি ফাইনালে যারা উটছে, যারা ঝরে পড়বে, জেনে নিন পয়েন্ট

স্পোর্টস ডেস্ক: জমে উঠেছে বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার লড়াই। ইতোমধ্যেই বিশ্বকাপে প্রত্যেক দল ছয়টি করে ম্যাচ খেলেছে। শুধুমাত্র ভারত ও পাকিস্তান খেলেছে ৫ ম্যাচ। এই মুহূর্তে পয়েন্ট টেবিলের শীর্ষে নিউজিল্যান্ড। বড় কোনো দুর্ঘটনা না ঘটলে তাদের সেমি নিশ্চিত।

অন্যদিকে সেমির লড়াই থেকে ছিটকে পড়েছে আফগানিস্তান ও দক্ষিণ আপ্রিকা। তবে বাকি আট দলের মধ্যে তুমুল লড়াই চলছে সেমিতে উঠার। দেখে নেওয়া যাক কারা উঠছে আর কারা বাদ পড়ছে সেমির লড়াইয়ে।

৬ ম্যাচ খেলে ৫ জয় আর ১ ড্রতে নিউজিল্যান্ডের পয়েন্ট ১১। তাদের সেমিফাইনাল প্রায় নিশ্চিত। এখন যদি তারা আর ১ পয়েন্ট যোগ করতে পারে তাহলে নিশ্চিত সেমিতে চলে যাবে। তাদের হাতে আছে ৩ ম্যাচ।

অস্ট্রেলিয়া ৬ ম্যাচে ৫ জয়ে ১০ পয়েন্ট নিয়ে আছে তিনে। ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও দক্ষিণ আপ্রিকার সাথে তাদের ম্যাচ আছে। এখান থেকে একটি ম্যাচ জিতলেই তাদের সেমি নিশ্চিত।

পয়েন্ট টেবিলের তিনে আছে ভারত। ৫ ম্যাচে তাদের পয়েন্ট ৯। এখন বাংলাদেশ, ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের সাথে ম্যাচ আছে তাদের।

টেবিলের চারে আছে স্বাগতিক ইংল্যান্ড। ৬ ম্য্যাচে তাদের পয়েন্ট ৮। আগামী তিন ম্যাচের মধ্যে তাদের যেভাবে হোক দুইটিতে জিততে হবে সেমিতে যেতে হলে। তাদের ম্যাচ আছে ভারত, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার সাথে।

টেবিলের পাঁচে আছে শ্রীলঙ্কা। ৬ ম্যাচে তাদের পয়েন্ট ৬। সেমিতে যেতে তাদের সব কয়টি ম্যাচই জিততে হবে।

ছয় নম্বরে আছে বাংলাদেশ। ৫ পয়েন্ট পাওয়া টাইগারদের সামনের তিন ম্যাচেই যেভাবে হোক জিততে হবে। এখন ভারত, আফগানিস্তান ও পাকিস্তানের সাথে ম্যাচ আছে টাইগারদের।

ছয় নম্বরে আছে ওয়েস্ট ইন্ডিজ। তাদের পয়েন্ট ৩। কার্যত তাদের সেমিতে উঠার কোনো সম্ভাবনা নেই।

সাত নম্বরে আছে পাকিস্তান। তাদের পয়েন্ট মাত্র ৩। সেমিতে যেতে হলে পরের ৪ ম্যাচেই জিততে হবে পাকদের।

৬ ম্যাচে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ৩। আফগানিস্তান এখনো কোনো পয়েন্ট সংগ্রহ করতে পারেনি। তারা ইতোমধ্যেই বাদ পড়ে গেছে।

মতামত দিন

Post Author: newsdesk

A thousand enemies is not enough; a single enemy is. There is nothing as a ‘harmless’ enemy.