বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন থেকে ওয়ারেন বাফেটের পদত্যাগ

83


আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন ধনকুবের বিল গেটস ও মেলিন্ডা গেটসের দাতব্য প্রতিষ্ঠান বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন থেকে পদত্যাগ করেছেন আরেক ধনকুবের ওয়ারেন বাফেট। ওই দাতব্য সংস্থাটির ট্রাস্টি বোর্ডের সদস্য ছিলেন ওয়ারেন বাফেট। বুধবার (২৩ জুন) এক বিবৃতিতে তার পদত্যাগের খবর ঘোষণা করেন বাফেট।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের তিন জন ট্রাস্টির একজন ছিলেন ওয়ারেন বাফেট। গত ১৫ বছর ধরে তিনি এই ফাউন্ডেশনে ২৭ বিলিয়ন ডলার দান করেছেন। বাকি দুইজন সদস্য হলেন খোদ বিল গেটস ও মেলিন্ডা গেটস।

পদত্যাগের বিবৃতিতে ওয়ারেন বাফেট বলেন, ‘এই ফাউন্ডেশনটি আমার লক্ষ্যগুলোর সঙ্গে শতভাগ সমন্বয় সাধন করেছে। এখন এই সংস্থার লক্ষ্য অর্জনে আমার শারীরিক উপস্থিতির প্রয়োজন নেই।’

এই দাতব্য সংস্থায় তার সব সম্পদ দান করার পথে মাত্র অর্ধেক পথ এগিয়েছেন বলে দাবি করেন বাফেট। নিজের প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথওয়ের সব শেয়ার এই সংস্থায় দান করে যাবেন বলেও জানান এই মার্কিন বিনিয়োগ বিনিয়োগকারী।

বিবৃতিতে ওয়ারেন বাফেট আরও বলেন, ‘বহু বছর ধরে আমি এই ফাউন্ডেশনের একজন নিষ্ক্রিয় ট্রাস্টি। দাতব্য কাজে আমার দানের একমাত্র গ্রহীতা এই সংস্থা। এখন আমি আমার পদ থেকে ইস্তাফা দিচ্ছি।’

৯০ বছর বয়েসি বাফেট শুধু বার্কশেয়ার ছাড়া অন্যান্য করপোরেট বোর্ড থেকেও পদত্যাগ করেছেন। এর ধারাবাহিকতায় তিনি বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন থেকেও পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন।

বিল অ্যান্ড মেলিন্ডা ফাউন্ডেশনের বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক সুজম্যানের প্রতি তার সমর্থন রয়েছে বলেও উল্লেখ করেন ওয়ারেন বাফেট।

সারাবাংলা/আইই





Source link