বিমান বহরে যুক্ত হচ্ছে শ্বেত বলাকা

0
209

ডেস্ক রিপোর্ট : : কানাডা থেকে কেনা তৃতীয় ও শেষ ড্যাশ এইট উড়োজাহাজ শ্বেত বলাকা আগামীকাল শুক্রবার যুক্ত হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে। এ নিয়ে বহরে উড়োজাহাজ বেড়ে দাঁড়াবে ২১টিতে। এর আগে বিমান একসঙ্গে কখনো পায়নি এত উড়োজাহাজ। বিশেষজ্ঞরা বলছেন, লোকসান এড়াতে ও যাত্রীদের আস্থা অর্জনে এবার বাড়াতে হবে সেবার মান।

বিমানবাহিনী থেকে পাওয়া ডিসি-৩ উড়োজাহাজ দিয়ে ১৯৭২ সালের ৪ জানুয়ারি যুদ্ধবিধ্বস্ত দেশে শুরু হয় বাংলাদেশ বিমানের যাত্রা। সময়ের সঙ্গে বহর ক্রমশ বড় হলেও পুরানো ও লিজের উড়োজাহাজ ছিল একসময় বাংলাদেশ বিমানের মূল ভরসা। তবে সুদিন ফিরেছে বিমানের। গত এক যুগে একে একে অত্যাধুনিক প্রযুক্তির বোয়িং ৭৭৭, ৭৩৭, ৭৮৭-এর পর স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরে বিমানের বহরে যুক্ত হলো কানাডার দি হ্যাভিল্যান্ডের নির্মিত আরো দুটি ব্র্যাড নিউ ড্যাশ এইট ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া শ্বেত বলাকা নাম নিয়ে ততৃীয় ড্যাশ এইট দেশে আসছে শুক্রবার। বহর সমৃদ্ধ হওয়ায় টরোন্টো, টোকিও, চেন্নাই ও গুয়াংজুসহ নতুন নতুন রুট চালু করে দ্রুত বিমান ঘুরে দাঁড়াবে প্রত্যাশা বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহমুব আলী। এ মাসেই টরেন্টো ফ্লাইট চালুর আশাবাদ তার।

শুক্রবার আরো একটি বিমান আসছে, সামগ্রিকভাবে বহরে যুক্ত হলো অত্যাধুনিক বিমান। টরোন্টো, টোকিও, নারিতা ফ্লাইট অপারেট করা হবে। সেবার মান অবশ্যই বাড়াতে হবে।

বিশেষজ্ঞরা বলছেন, এর আগে বহরে একসঙ্গে এত উড়োজাহাজ পায়নি বিমান। এ সুযোগ কাজে লাগাতে জরিপের মাধ্যমে যথায়থ রুট নির্ধারণ করতে হবে। লোকসান এড়াতে ও যাত্রীদের আস্থা অর্জনে বাড়াতে হবে ইনফ্লাইট সেবার মান ও ব্যাপক প্রচারণা।

সময় সংবাদকে অ্যাভিয়েশন খাত বিশ্লেষক কাজী ওয়াহিদুল আলম বলেন, বিদেশি এয়ারলাইন্সগুলো যেভাবে সার্ভিস দিচ্ছে, তাদের যে ব্যবসায়ী উদ্যোগ আছে, তাদের যে যোগাযোগব্যবস্থা আছে সেটা তো আমাদের নেই। আমরা এখান থেকে যে জায়গায় যাচ্ছি তখন পয়েন্ট টু পয়েন্ট ট্রাফিক নেয়া হচ্ছে। শুধু পয়েন্ট টু পয়েন্ট ট্রাফিক নিয়ে একটি ফ্লাইটকে জনপ্রিয় করা খুবই কঠিন।

তৃতীয় ড্যাশ এইট যুক্ত হলে বিমানের বহরে উড়োজাহাজ বেড়ে দাঁড়াবে ২১টি। ড্যাশ এইট দিয়ে ফ্লাইট বাড়ানোর পাশাপাশি সিলেট-চট্টগ্রাম ও চট্টগ্রাম যশোর রুটে ফ্লাইট চালুর পরিকল্পনা রয়েছে বিমানের।

Print Friendly, PDF & Email

Source link