বিনম্র শ্রদ্ধায় বিশ্ব হিন্দু পরিষদ আনোয়ারা শাখার শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

0
124

বিপ্লব শর্মা, আনোয়ারা, চট্টগ্রামঃ ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর দখলদার পাকিস্তানি হানাদার বাহিনী বাঙালির বিজয় নিশ্চিত জেনে বাংলাদেশকে মেধাশূন্য করার লক্ষ্যে পরিকল্পিতভাবে দেশের বুদ্ধিজীবীদের হত্যাকাণ্ড সংঘটিত করে। দিবসটি উপলক্ষে যথাযথ মর্যাদা এবং ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বিশ্ব হিন্দু পরিষদের আনোয়ারা উপজেলা শাখা পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। দিবসটি উপলক্ষে প্রভাত ফেরি, বধ্যভূমিতে পুষ্পাঞ্জলি অর্পণ এবং অালোচনা সভার অায়োজন করেন উক্ত কমিটি।

আজ সোমবার সকাল ৭ টায় উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স মোড় থেকে একটি প্রভাত ফেরি বের করা হয় যা আনোয়ারা খিলপাড়া বধ্যভূমিতে গিয়ে শেষ হয়। এরপর সেখানে পুষ্পাঞ্জলি অর্পণ করেন পরিষ্কার অভিযানশেষে আনোয়ারা বধ্যভূমিতে শোকাঞ্জলি অর্পন করেন বিশ্ব হিন্দু পরিষদের আনোয়ারা উপজেলার সমন্বয়ক প্রকৌশলী রামচন্দ্র দাশ, সদস্য সচিব অভি বিশ্বাস, যুগ্ম সমন্বয়ক রকি নাগের সমন্বয়ে পুষ্পমাল্য অর্পণশেষে সকলে শহীদদের আত্মার শান্তি কামনা করে ১ মিনিট নীরবতা পালন ও দেশের কল্যাণে এক প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন বধ্যভূমির ভূমিদাতা শহীদ শশাংক আইচের উত্তরসূরী রঞ্জিত আইচ ও টিটু আইচ। শহীদ পরিবার জানান, এই প্রথম কোন সংঘটন স্বেচ্ছায় আমাদের বধ্যভূমিতে শহীদ বুদ্ধিজীবী দিবসে এমন আয়োজন করল। এ সময় পরিষদের সদস্য বিপ্লব শর্মা, সত্যম সেন, টিটু দেবনাথ, রাজু দেবনাথ, রিপন সরকার প্রমুখ এই কর্মসূচীতে অংশগ্রহণ করেন।

এছাড়াও দিবসটি উপলক্ষে বিশ্ব হিন্দু পরিষদ (আনোয়ারা উপজেলা শাখা) আজ বিকাল ৪ ঘঠিকায় স্থানীয় এক মন্দিরে ‘শহীদ বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়।