বিদ্যুতের ‘অযৌক্তিক’ মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করুন : কৃষক-শ্রমিক মুক্তি আন্দোলন

0
282

হঠাত করে বিদ্যুতের মূল্যবৃদ্ধিও সরকারী সিদ্ধান্তকে অযৌক্তিক ও জনস্বার্থ বিরোধী উল্লেখ করে মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়ে জাতীয় কৃষক-শ্রমিক মুক্তি আন্দোলন বলেছে, সরকারের ভুল নীতি এবং দুর্নীতির ফলে বার বার বিদ্যুতের মূল্যবৃদ্ধি করা হচ্ছে।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে সংগঠনের আহ্বায়ক এম. গোলাম মোস্তফা ভুইয়া, যুগ্ম আহ্বায়ক মো. মঞ্জুর হোসেন ঈসা ও সমন্বয়ক মো. মহসিন ভুইয়া এ দাবী জানান।

তারা বলেন, সরকারের ভুলনীতি-দুর্নীতি ও লুটপাটের কারণেই আজ বিদ্যুতের মূল্য দফায় দফায় বৃদ্ধি করা হচ্ছে। যার ফলে জনগণের জীবন দুর্বিসহ হয়ে উঠছে। বিদ্যুতের মূল্যবৃদ্ধি হলে, তার প্রভাব সর্বক্ষেত্রেই প্রতিফলিত হয়। ফলশ্রুতিতে নিত্য প্রয়োজনীয় সকল পণ্যের মূল্যবৃদ্ধি পাবে, বাড়ি ভাড়া, গাড়ি ভাড়া বৃদ্ধি পাবে। এতে জনগণের জীবন-জীবিকা চরম সংকটে পড়বে।

নেতৃত্রয় বলেন, রেন্টাল, কুইক রেন্টালের নামে বেসরকারি ব্যক্তি মালিকদের মুনাফার উদ্দেশ্যে লুণ্ঠনের এক অভয়ারন্য তৈরি হয়েছে। রেন্টাল, কুইক রেন্টাল বিদ্যুত কেন্দ্রে উৎপাদন বন্ধ থাকলেও ক্যাপাসিটি চার্জ বাবদ হাজার হাজার কোটি টাকা তাদের দিতে হচ্ছে। ফলে এই লুটপাটের দায় জনগণ কেন নেবে?

বিবৃতিতে তারা অবিলম্বে অযৌক্তিক মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়ে বলেন, লুটেরাদের লুটপাট, সরকারের ভুল নীতি এবং দুর্নীতির ফলে বার বার বিদ্যুতের মূল্যবৃদ্ধির মাধ্যমে সাধারণ মানুষের জনজীবনের সঙ্কট তীব্র থেকে তীব্রতর হচ্ছে। অন্যদিকে মূল্যস্ফীতি বৃদ্ধি পাচ্ছে, যার ফলে মানুষের ক্রয় ক্ষমতাকে হ্রাস পাচ্ছে। সরকারের বিদ্যুতের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত মরার ওপর খাঁড়ার ঘা।

নেতৃবৃন্দ বলেন, এমন এক সময় বিদ্যুতের মূল্যবৃদ্ধি করা হল, যখন করোনাভাইরাসের কারণে দেশের পুরো অর্থনীতি প্রায় স্থবির। চীন থেকে কাঁচামাল না আসায় বেশ কিছু শিল্পোদ্যোক্তারা হাত গুটিয়ে আছেন। এ পরিস্থিতিতে বিদ্যুতের মূল্যবৃদ্ধি অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়তে বাধ্য। সহনীয় মাত্রা ছাড়িয়ে যাবে শিল্পের উৎপাদন খরচ। বাড়তি ব্যয়ের কারণে নাভিঃশ্বাস উঠবে মধ্যবিত্তের জীবনে।

তারা বলেন, দেশের অর্থনীতিবিদদের মতে বিদ্যুৎ খাত অত্যন্ত দুর্নীতিগ্রস্থ। সুতরাং এই খাতের দুর্নীতি বন্ধ না করে মানুষের ওপর ব্যয়ের বোঝা চাপানো যৌক্তিক নয়। দেশ-জনগনের স্বার্থে সরকারের উচিত হবে বিদ্যুতের মূল্যবৃদ্ধি না করে দুর্নীতিগ্রস্থ বিদ্যুত খাতকে সংস্কারের ব্যবস্থা করা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে