‘বিকল্প বিরোধ নিস্পত্তি যত হবে,জনগণ তত সুফল পাবে’-এই বিষয়ে ব্যতিক্রম প্রতিযোগিতায় গ্রাম-শহর পর্যায়ে বাড়ছে আইনী জনসচেতনতা

0
204

নিজস্ব প্রতিবেদক : বিনা খরচে আইনগত সহায়তা প্রদান বিষয়ে প্রচারণা বাড়াতে শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে কক্সবাজার জেলার কক্সবাজার সদরে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৮ ডিসেম্বর) বিকাল ৪:০০ টায় জেলা জজ কোর্ট সম্মেলন কক্ষে বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়। জেলা লিগ্যাল এইড ও ইপসার উদ্যোগে ‘বিকল্প বিরোধ নিস্পত্তি যত হবে, জনগণ তত সুফল পাবে’ এই বিষয়ে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণ করে কক্সবাজার সরকারী বালক উচ্চ বিদ্যালয় ও কক্সবাজার সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়। বিতর্কের বিষয়ের পক্ষে বিতর্ক করেন কক্সবাজার সরকারী বালক উচ্চ বিদ্যালয় এবং বিপক্ষে কক্সবাজার সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়। দুপক্ষে যার যার যুক্তিতর্কের মাধ্যমে বক্তব্য উপস্থাপন করেন। প্রতিযোগিতায় পক্ষ দল কক্সবাজার সরকারী বালক উচ্চ বিদ্যালয় তাদের যুক্তিতর্কের মাধ্যমে বিজয়ী হয়। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়, মারুফ ইবনে হাসান।

উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়ন সহকারি জজ মৈত্রী ভট্টাচার্য। তিনি বক্তাদের কোন বিষয়ের তথ্য উপস্থাপন করার সময় তথ্য সূত্র সহ তথ্য উপস্থাপন করার পরামর্শ দেন।
বিচারকের দায়িত্বে ছিলেন, জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়ন সহকারি জজ মৈত্রী ভট্টাচার্য, সহকারি জজ ফাহিমা সাত্তার, সহকারি জজ সায়মা আফরিন হীমা।

বিতর্ক প্রতিযোগিতা শেষে দুই বিদ্যালয়ে প্রধান শিক্ষকগন তাঁদের অভিমত প্রকাশ করেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষকগন জনাব নাসির উদ্দিন ও রাম মহন সেনসহ বিদ্যালয়ের শিক্ষকগন, প্যানেল আইনজীবী, সাংবাদিক প্রমোটিং পিস এন্ড জাস্টিস-কক্সবাজার প্রকল্পের ব্যবস্থাপক জয়নাল আবেদিনসহ প্রমুখ। মডারেটরের ভূমিকায় ছিলেন সুমায়া মধু চন্দ্রিকা, ইন্টার্ন, জাতীয় আইন সহায়তা সংস্থা।