বিএনপির আন্দোলনে সফলতা আসবেই: গয়েশ্বর

81


স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জনগণের মনোভাব বুঝে সঠিক পথে থাকলে বিএনপির আন্দোলনে সফলতা আসবেই বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৬ তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস) এ আলোচনা সভার আয়োজন করে।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, “আমাদের ভয় পাইলে চলবে না। মনে রাখতে হবে, অসুখ হলে ঔষধ খেলে সারে। কিন্তু ভয় পেলে ঔষধে কাজ করে না। শারীরিক শক্তি বৃদ্ধিতেও ঔষধ পাওয়া যায়। কিন্ত সাহস বৃদ্ধিতে বাজারে ঔষধ পাওয়া যায় না। জাতির মনোভাব বুঝে জিয়াউর রহমানের মতো সঠিক পথে থাকতে হবে। তাহলে মনে সাহস বাড়বে। জনগণের ঐক্যবদ্ধ শক্তি নিয়ে আমাদের ‘ডু অর ডাই’ আন্দোলন করতে হবে। তাহলে দেশে গণতন্ত্র ফিরবে, ভোটাধিকার প্রতিষ্ঠা করা যাবে।”

তিনি বলেন, ‘কাউকে ছোট করে অন্যকে বড় করা যায় না। আওয়ামী লীগের পুঁজি হচ্ছে অন্যকে গালি দিয়ে ছোট করা। এই সমালোচনাকেও জিয়াউর রহমান বলতেন- এটা গণতন্ত্রের সৌন্দর্য। তিনি সব সময় দেশের মানুষের মনোভাব বুঝে কাজ করতেন। এ কারণেই জিয়াউর রহমান এত জনপ্রিয়।’

গয়েশ্বর বলেন, ‘জিয়াউর রহমান পথে পথে হেঁটেছেন, খাল খনন করেছেন, মানুষকে উদ্বুদ্ধ করেছেন- এসব করে তিনি সফল হয়েছেন। জিয়াউর রহমানের জীবন দর্শনেই গণতন্ত্রকে মুক্ত করার নির্দেশনা রয়েছে। জিয়াউর রহমানের নীতি, আর্দশ ও নির্দেশনা ধারণ করে ঐক্যবদ্ধ থেকে আন্দোলনের মাধ্যমে গণতন্ত্রকে তথা গণতন্ত্রের মাতা দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। তারুণ্যের অহংকার তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে হবে। জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।’

জাসাসের যুগ্ম আহ্বায়ক লিয়াকত আলীর সভাপতিত্বে ও সদস্য সচিব জাকির হোসেন রোকনের সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিএনপি নেতা কর্নেল (অব.) এম এ লতিফ খান, চিত্রনায়ক আশরাফ উদ্দিন আহমেদ উজ্জ্বল, রফিকুল আলম মজনু, জাসাসের ইথুন বাবু, ফেরদৌস ফকির, জাকির হোসেন, মাকসুদুর রহমান টিপু, রফিকুল ইসলাম স্বপন, শাহ বিল্লাল হোসেন, নাসির উদ্দিন মিলন, শিহাব খান, আশরাফুল ইসলাম দিপু, শফিকুল হাসান রতন, মিজান ভান্ডারী, আব্দুল মালেক মুন্সি প্রমুখ।

সারাবাংলা/এজেড/পিটিএম





Source link