বাড়ি থেকে কাজের জন্য ‘এই’ প্রযুক্তি সমস্যা করছে? পরিবর্তে ব্যবহার করতে পারেন নতুন কিছু…– News18 Bangla

87


#কলকাতা: মাইক্রোসফট এক্সেল (Microsoft Excel) খুবই জনপ্রিয় একটা স্প্রেডশিট অ্যাপ্লিকেশন (Spreadsheet Application)। কিন্তু অনেক সময়ই ডেস্কটপে এই অ্যাপটির মাধ্যমে একটানা কাজ করা যায় না। কারণ এই অ্যাপটির সাবস্ক্রিপশন শেষ হয়ে যায় অথবা নিজেদের কম্পিউটার অনেক পুরনো হওয়ার জন্য নতুন এক্সেল ভার্সন কাজ করে না। তাই এই ঝামেলা থেকে মুক্তি পেতে, মাইক্রোসফট এক্সেলের বদলে অন্যান্য স্প্রেডশিট অ্যাপ্লিকেশনের ব্যবহার করা যেতে পারে খুব সহজেই এবং ফ্রিতে।

আরও পড়ুন WhatsApp Pay ব্যবহারকারীদের জন্য ভাল খবর! টাকা পাঠালেই পাবেন ক্যাশব্যাক

কিন্তু মাইক্রোসফট অফিস (Microsoft Office) অ্যাপ ছেড়ে অন্য কোথাও না যেতে চাইলে ইউজাররা মাইক্রোসফট ইন্ডিয়া সাইটে গিয়ে মাসিক ৪৮৯ টাকার প্ল্যান কিনে তা ব্যবহার করতে পারেন। এর মধ্যেই রয়েছে ওয়ার্ড (Word), এক্সেল (Excel), পাওয়ার পয়েন্ট (Power Point), নোট (Note), আউটলুক (Outlook) এবং ক্লাউড স্টোরেজ (Cloud Storage)। এছাড়াও মাইক্রোসফট এক্সেলের পরিবর্তে অন্যান্য কয়েকটি অ্যাপ রয়েছে, যা ফ্রি-তেই ব্যবহার করা যায়।

Google Sheets
মাইক্রোসফট এক্সেলের অল্টারনেটিভ গুগল শিটস (Google Sheets) হল গুগলের (Google) একটি অ্যাপ্লিকেশন। এটি ব্যবহার করা যায় উইন্ডোজ (Windows), ম্যাকওএস (macOS) এবং লিনাক্স (Linux) কম্পিউটারে। এর মাধ্যমে কোনও ডেটা বা ডকুমেন্ট হারানোর ভয়ও নেই, কারণ গুগল শিটসের সব কিছুই গুগল ড্রাইভে (Google Drive) স্টোর করা থাকে।

Apache OpenOffice Calc
Apache OpenOffice Calc এই অ্যাপ্লিকেশনটি হল নো-ফ্রিলস (No-Frills) অ্যাপ্লিকেশন। মাইক্রোসফট অফিসের অল্টারনেটিভ এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা যায় সম্পূর্ণ ফ্রিতে। এটির একটি সব থেকে বড় সমস্যা হল অন্যান্য প্ল্যাটফর্মে ক্লাউড সাপোর্টের (Cloud Support) ক্ষেত্রে এই অ্যাপ্লিকেশনে কিছু সমস্যা দেখা যায়।

আরও পড়ুন Youtube Video: ভিডিও ডাউনলোডের নতুন অপশন, কোন ফিচার যোগ করতে চলেছে YouTube

WPS Office Excel
মাইক্রোসফট এক্সেলের একটি জেনুইন প্রতিযোগী হল WPS Office Excel, কারন এটি হল সম্পূর্ণ ফ্রি কমার্সিয়াল সফটওয়্যার। এর মাধ্যমে নিজেদের ডকুমেন্ট প্রিন্ট করার জন্য অন্যান্য সুবিধার সঙ্গে সঙ্গে সেটা পিডিএফ (PDF) রূপেও সেভ করে রাখা যায়। এটি ব্যবহার করা যায় উইন্ডোজ (Windows), ম্যাকওএস (macOS) এবং লিনাক্স (Linux) কম্পিউটারে। WPS Office Excel-এর তিনটি প্রাইমারি কম্পোনেন্টস (Primary Components) হল- WPS রাইটার, WPS প্রেজেন্টেশন, WPS স্প্রেডশিট।

Microsoft Office Excel Online
গুগলকে টেক্কা দেওয়ার জন্য মাইক্রোসফট তাদের অফিস ভার্সনের ডেভেলপ করে এই Microsoft Office Excel Online চালু করেছে। এটি প্রায় Google Sheets-এর মতোই। এটি মাইক্রোসফটের একটি অনলাইন ভার্সন।



Source link