বাংলার ঐতিহ্য নিয়ে ইউরো বাংলা টিভি’তে বাউল উৎসব ১ মার্চ

0
78

ডেস্ক রিপোর্ট:: আবহমান বাংলার হারানো ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরতে বাউল উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১ মার্চ। ইউরোপ ভিত্তিক বাংলা টিভি ইউরো বাংলা টিভি’র ঢাকাস্থ স্টুডিওতে বাউল উৎসব অনুষ্ঠিত হবে।

একতারা ফাউন্ডেশনের উদ্যোগে ওই বাউল উৎসবের আয়োজন করা হয়েছে। বাউল উৎসবে সংগীত পরিবেশন করবেন দেশের স্বনামধন্য বাউল, ফকিরেরা। একতারা ফাউন্ডেশন এর চেয়ারম্যান ধীমন বড়ুয়া এ তথ্য জানিয়েছেন।

বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক চেতনা ও মানবতাবাদী আদর্শকে স্মরণ করে তিনি বলেন, পৃথিবীর বুকে অসাম্প্রদায়িক চেতনা নিয়ে দাঁড়িয়ে আছে বহু ধর্ম-বর্ণ, গোত্র, পেশা ও আদশের্র সম্ভাবনাময় এক বাংলাদেশ। যে বাংলাদেশে সব ধর্মের মানুষ একসঙ্গে, এক চেতনার অধীনে কাঁধ মিলিয়ে বাস করে।

সে চেতনা হচ্ছে অসাম্প্রদায়িক বাংলাদেশের চেতনা। যখন গোধূলি নামে তখন একই সঙ্গে মসজিদ থেকে আজানের ধ্বনি এবং শাঁখের ধ্বনি জানান দেয় যে, আমরা মহান বাঙালি জাতি। আমাদের মধ্যে কোনো বৈষম্য নেই, নেই কোনো সাম্প্রদায়িক আদর্শ। সেই জন্মলগ্ন থেকেই আমরা অসাম্প্রদায়িক চেতনার ‘বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ’ নামেই পরিচিত বিশ্বের কাছে।

ধীমন বড়ুয়া বলেন, অসাম্প্রদায়িক সম্প্রীতি ও লোকসংগীতের দেশ বাংলাদেশ। সুজলা-সুফলা শস্য-শ্যামলা গ্রামবাংলার পরতে পরতে মিশে আছে বাংলার আদি সংস্কৃতি লোকসংগীত। আর লোকসংগীতের একটি উল্লেখযোগ্য ধারা হলো বাউলসংগীত।

তিনি বলেন, আগামী ১ মার্চ বিকাল ৫টায় ইউরো বাংলা টিভি ঢাকা স্টুডিও থেকে বাউল উৎসবটি সরাসরি সম্প্রচার করবে।

বাউলরা একতারা বাজিয়ে সাধারণ মানুষের কাছে তাদের তত্ত্বমূলক বাউলসংগীত মনের মাধুরী মিশিয়ে পরিবেশন করেন। গ্রামবাংলার সাধারণ মানুষের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, প্রেম-বিরহ, আচার-আচরণ প্রভৃতি সংগীতে ঝংকৃত হয়ে সহজিয়া মায়াময়ী রূপটি ফুটিয়ে তুলবে বাংলার বাউলসংগীতের মাধ্যমে।

ধীমন বড়ুয়া বলেন, বাঙালির হারানো ঐতিহ্য ফিরিয়ে আনা এবং আবহমান বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি ইউরোপে জানান দিতেই মূলত ইউরো বাংলা টিভি’তে বাউল উৎসবের আয়োজন করা হচ্ছে, যা বাংলাদেশের বাউলসংগীতের স্বকীয় ঐতিহ্য ও সংস্কৃতি বজায় থাকবে।

তিনি জানান, বাউল উৎসবে কুষ্টিয়ার ফকির লালন শাহ, বাংলার লোককবি রাধারমণ দত্ত, সিলেট সুনামগঞ্জের হাছন রাজা ও বিশ্বখ্যাত বাউলসম্রাট শাহ আবদুল করিমের গান পরিবেশন করবেন বাংলাদেশের খ্যাতিমান বাউলশিল্পীরা।

Print Friendly, PDF & Email

Source link