ফের জনসম্মুখে জ্যাক মা

65


আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের শীর্ষ ধনী জ্যাক মা’কে ফের জনসম্মুখে দেখা গেছে। চীনের সায়ত্ত্বশাসিত বাণিজ্যিক কেন্দ্র হংকংয়ে একটি ব্যবসায়িক বৈঠকে জ্যাক মা অংশ নিয়েছেন এমন খবর জানাচ্ছে বার্তা সংস্থা রয়টার্স।

২০২০ সালে জ্যাক মার ৬০০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের কোম্পানি আলিবাবার ওপর চীনা নিয়ন্ত্রকদের চাপ বাড়ার পর থেকে তাকে খুব একটা দেখা যায়নি। তাই হংকংয়ে জ্যাক মার সাম্প্রতিক উপস্থিতির খবর জোরালভাবে প্রকাশ করছে সংবাদ মাধ্যম।

তবে, এ ব্যাপারে আলিবাবার তরফ থেকে কোনো আনুষ্ঠানিক মন্তব্য পাওয়া যায়নি।

এর আগে, বেশ সরব ছিলেন জ্যাক মা। তিনি নানান বিষয়ে খোলাখুলি মত দিতেন। ২০২০ সালের অক্টোবরে সাংহাইতে তিনি চীনের রাষ্ট্রীয় আর্থিক নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তাদের সমালোচনা করে বক্তব্য দেন। এরপর হঠাৎ নিরুদ্দেশ হয়ে যান তিনি। তার এই ‘হারিয়ে যাওয়া’ নিয়ে জল্পনা-কল্পনা চলতে থাকে। তার অ্যান্ট গ্রুপের শেয়ারের দাম পড়ে যায়।

তিন মাস পর ২০২১ সালের জানুয়ারিতে দেখা দেন জ্যাক মা। সাবেক এই শিক্ষক ভিডিওতে একদল শিক্ষকের সঙ্গে আলোচনায় যোগ দেন৷ শেয়ারবাজারেও তার কোম্পানি ঘুরে দাঁড়ায়।

মে মাসে চীনের হাংজু শহরে আলিবাবার প্রধান কার্যালয়ে কোম্পানির বাৎসরিক অনুষ্ঠান ‘আলি ডে’তে যোগ দেন তিনি। তবে, ২০২০ সালের অক্টোবরের পর এই প্রথম হংকংয়ে দেখা গেল জ্যাক মাকে। দেশের বাইরে নিউইয়র্ক ছাড়াও আলিবাবা হংকংয়ের স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত কোম্পানি।

প্রসঙ্গত, চীনের ধনীদের প্রতি প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সবার জন্য উন্নয়নে সহযোগিতার ডাকে সাড়া দিয়ে গেল সেপ্টেম্বরে ২০২৫ সালের মধ্যে ১০০ বিলিয়ন ইউয়ান (এক লাখ ২৪ হাজার কোটি টাকা) বিনিয়োগের ঘোষণা দেন। এরপরও এ বছর গোড়ার দিকে ব্যবসায় একচেটিয়া নিয়ন্ত্রণমূলক আচরণের জন্য আলিবাবাকে ২২ হাজার কোটি টাকা জরিমানা করা হয়।

সারাবাংলা/একেএম





Source link