প্রধানমন্ত্রীকে নজিরবিহীন চিঠি দিলেন দেড়শর বেশি এমপি

0
260

ঢাকা, ০৯ মার্চ- ই-সিগারেট বা বা ভেপিং নিষিদ্ধ করতে দেড়শর বেশি এমপির নজিরবিহীন একটি চিঠি প্রধানমন্ত্রীর কাছে দিয়েছে। চিঠিতে সুপারিশ করেছেন যেন বাংলাদেশে ই-সিগারেট বা ভেপিংয়ের আমদানি, উৎপাদন, বিক্রি, বিপণন ও ব্যবহার নিষিদ্ধ করা হয়।

সোমবার (৮ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের নিকট সংসদ সদস্যদের স্বাক্ষরিত এ বিষয়ক চিঠি হস্তান্তর করেন ‘বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং’ এর চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত এবং সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক আ ফ ম রুহুল হক। এসময় আরও উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি, সংসদ সদস্য হাফিজ আহমেদ মজুমদার, অ্যাডভোকেট সৈয়দা রুবিনা আক্তার, শবনম জাহান, অপরাজিতা হক ও শিউলী আজাদ।

চিঠিতে স্বাক্ষরকারীদের একজন, সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক এই প্রশ্নের জবাবে বলছিলেন, ”তামাক নিয়ন্ত্রণ এবং তামাক বিরোধী সংগ্রামে বাংলাদেশ অনেকদূর এগিয়েছে। কিন্তু এটিকে বাইপাস করে ভেপিং এসেছে এবং ইয়াং জেনারেশনকে আকৃষ্ট করার জন্য নানান ধরণের ব্যবস্থা নানা জায়গায় নেয়া হচ্ছে।”

আরও পড়ুন : কোম্পানীগঞ্জে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১, পুলিশসহ আহত ২৫

”যেহেতু বাংলাদেশে এখনো এটা তৈরি হয় না, সম্পূর্ণ আমদানি করা হয়, আমরা জানি বেশ কিছু দেশ এর মধ্যেই এটা নিষিদ্ধ করেছে। তাই আমরা মনে করেছি, এটাই উপযুক্ত সময় এটাকে নিষিদ্ধ করার জন্য।”

সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হকসহ উপস্থিত সকল সংসদ সদস্যরা তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন এবং কর বৃদ্ধির ব্যাপারে তাদের মতামত ব্যক্ত করেন। বিশেষ করে ই-সিগারেট অতি দ্রুত নিষিদ্ধ করার দাবি জানান।

সুত্র : বিডি২৪লাইভ
এন এ/ ০৯ মার্চ

Source link