প্রথমবারের মত কমার্শিয়াল ব্যাংকের নারী সিইও হলেন হুমায়রা আজম

0
88


বর্তমান যুগে সবকিছুর সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে নারী সমাজ। তারা ভূমিকা রাখছে দেশের অগ্রগতিতে এবং অর্থনীতিতে। এটি প্রত্যেকটি দেশের এগিয়ে যাওয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এর মধ্যে অনেকে বেশ ভালো অবস্থানে পৌঁছেছেন। নিজেদের শিক্ষা, সততা, নিষ্ঠা এবং পরিশ্রমের কারণে তা সম্ভব হয়েছে। হয়তো সমাজের এবং পরিবারের সহায়তা এবং অনুপ্রেরণা পেলে আরো সফল হবে নারীরা।

প্রথমবারের মতো বাংলাদেশ কমার্শিয়াল ব্যাংকের নারী সিইও নির্বাচিত হয়েছেন হুমায়রা আজম। গত সোমবার সেন্ট্রাল ব্যাংক এটি ঘোষনা দেন।

হুমায়রা আজম তার ক্যারিয়ার শুরু করেন ANZ Grindlays ব্যাংকে ১৯৯০ সালের ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে। তিনি লোকাল কর্পোরেট ডেভলপমেন্ট নিয়েও কাজ করতেন ANZ Grindlays ব্যাংকে ১৯৯০ সাল থেকে। এর আগেও বিভিন্ন লোকাল এবং বিদেশি ব্যাংকে এবং নন ব্যাংক ফিনান্সিয়াল ইনস্টিটিউশনে (NBFIs) কাজ করার অভিজ্ঞতা ছিল তাঁর। এরপর তিনি জয়েন করেন HSBC তে। সেখানে তিনি বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এরপর তিনি। ২০০৯ সালের এপ্রিল মাসে IPDC Finance Ltd তে যুক্ত হন ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও হিসেবে। তিনি এই কোম্পানির ব্যবসা এবং অপারেশনাল বৃদ্ধিতে অনেক বড় ভূমিকা পালন করেন।

এরপর তিনি নিযুক্ত হন ব্যাংক এশিয়া তে এবং সেখানে ২০১২ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এবং রিস্ক অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০১৮ সালে অ্যাডিশনাল ম্যানেজিং ডিরেক্টর হিসেবে ট্রাস্ট ব্যাংকে জয়েন করেন।
হুমায়রা অনার্স এবং মাস্টার্স করেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে।
নারীদের অনুপ্রেরণার আরেক নাম হুমায়রা। এরকম মেধাবী একজন নারীকে এত গুরুত্বপূর্ন অবস্থানে দেখতে পেরে আমরা গর্বিত। তার সফলতা আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় চেষ্টা, সততা এবং পরিশ্রমী হলে নারীরাও যেকোন ক্ষেত্রে সফলতা অর্জন করতে পারে।
খায়রুন্নাহার পিংকি
কন্টেন্ট রাইটিং ডিপার্টমেন্ট, ইন্টার্ন
ওয়াইএসএসই



Source link