প্রত্যেক নাগরিকের ব্যক্তিগত তথ্যভাণ্ডার তৈরি করবে বিবিএস

0
61

ঢাকা, ১৮ ফেব্রুয়ারি – দেশের প্রত্যেক নাগরিকের ব্যক্তিগত ডাটাবেজ তৈরি করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। বিবিএসের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী এই তথ‌্য জানান।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বিবিস কার্যালয়ে ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের সঙ্গে বিবিএসের যৌথ উদ্যোগে আয়োজিত কর্মশালায় সচিব এই তথ‌্য জানান।

আরও পড়ুন : করোনায় মৃত্যু ৫ হাজার, হার্ট অ্যাটাকে ১ লাখ, আত্মহত্যা ১১ হাজার

সচিব বলেন, ‘এই ডাটাবেজে সব নাগরিকের আলাদা তথ্য থাকবে।’ তিনি বলেন,‘করোনার সময়ে আমাদের দেশের জনশুমারি পেছানো হয়েছে। কারণ আমাদের সশরীরে মাঠ পর্যায়ে উপস্থিত হয়ে ডাটা সংগ্রহ করতে হয়। কিন্তু উন্নত বিশ্বে এই পদ্ধতি ব্যবহার করে না। তারা আরও আপডেট প্রযুক্তি ব্যবহার করে।’

‘ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রেড’ তৈরির ঘোষণা দিয়ে সচিব বলেন, ‘নাগরিকদের ব্যক্তিগত ডাটাবেজে তাদের নাম, ঠিকানা, বৈবাহিক অবস্থা, সম্পত্তি, পরিবারের সদস্যসহ আনুষঙ্গিক তথ্য থাকবে। এই ডাটাবেজ তৈরি হলে এখান থেকে কারও তথ্য মুছে যাবে না।’

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন, তথ্য মন্ত্রণালয়ের প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার, বাংলাদেশ বেতারের ডেপুটি ডিরেক্টর জেনারেল (নিউজ), এ এস এম জাহীদ। এতে সভাপতিত্ব করেন বিবিএস মহাপরিচালক মো. তাজুল ইসলাম।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ১৮ ফেব্রুয়ারি

Source link