প্রকাশ্যে গান গাইতে পারবেন না আফগান নারীরা

0
92

কাবুল, ১১ মার্চ – গান-বাজনা সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ। আদিকাল থেকেই গান-বাজনার চর্চা হয়ে আসছে এই পৃথিবীতে। কিন্তু গান গাইলে শাস্তির মুখোমুখি হতে হয় যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানে। ১২ বছর হয়ে গেলে প্রকাশ্যে গান গাইতে পারেন না মেয়েরা। আর তা রীতিমতো বিবৃতি জারি করে জানিয়ে দিলেন দেশটির শিক্ষামন্ত্রী। শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্রও এক ভিডিওবার্তায় একই নির্দেশ জানিয়েছেন।

মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, কোনো স্কুলছাত্রী যার বয়স ১২ বছরের বেশি সে প্রকাশ্যে গান গাইতে পারবেন না। তবে ১০০ শতাংশ নারী সমাবেশে গান গাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু পুরুষদের সামনে কোনোভাবেই গান গাওয়া যাবে না। পুরুষ গানের শিক্ষকরাও স্কুলে বা অন্য কোথাও মেয়েদের গান শেখাতে পারবেন না।

আরও পড়ুন : ৩১ বছরের ছোট প্রেমিকার সঙ্গে পঞ্চম বিয়ে সারলেন নিকোলাস

আগেও তালেবান শাসনামলে একইরকম নিয়ম ছিল। সে আমলে মেয়েদের স্কুলে যাওয়া, গান গাওয়া, শিল্পচর্চায় বহু নিষেধাজ্ঞা ছিল। তবে তালেবান পরবর্তী সময়ে ধীরে ধীরে অবস্থার পরিবর্তন হচ্ছিল। কিন্তু শিক্ষা মন্ত্রণালয়ের সাম্প্রতিক নির্দেশ সেই আমলের কথা মনে করিয়ে দিচ্ছে।

তবে গতকাল বুধবার এই নির্দেশ জারি হওয়ার পরে আফগানিস্তানের নারীরা প্রতিবাদ করতে শুরু করেছেন। সোশ্যাল মিডিয়ায় অনেকে মেয়েদের গান গাওয়ার ছবি পোস্ট করে জানিয়েছেন, এটাই দেশের সংস্কৃতি।

এদিকে আফগান প্রশাসন এ বিষয়ে জানিয়েছে, অভিভাবকদের অনুরোধেই এই নিয়ম জারি করা হয়েছে। অনেক দিন ধরেই দেশের বড় অংশের অভিভাবকরা বলছিলেন, মেয়েদের গান গাওয়া নিয়ে সমস্যা হচ্ছে। তারই জেরে এই নিয়ম তৈরি করা হয়েছে।

সূত্র : বিবিসি
এন এ/ ১১ মার্চ

Source link